33 C
আবহাওয়া
১০:০০ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » পূর্ব ইউরোপে এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করল আমেরিকা

পূর্ব ইউরোপে এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করল আমেরিকা


বিএনএ, বিশ্বডেস্ক : আমেরিকার অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমানের একটি কন্টিনজেন্ট পূর্ব ইউরোপে পৌঁছেছে। জার্মানির স্প্যাংডাহলেম বিমান ঘাঁটি থেকে পরিচালিত ছয়টি এফ-৩৫ যুদ্ধবিমান ২৪ ফেব্রুয়ারি পূর্ব ইউরোপে পৌঁছে বলে খবর প্রকাশ পেয়েছে।

রোমানিয়ার একজন প্রতিরক্ষা কর্মকর্তা এয়ার ফোর্স ম্যাগাজিনকে নিশ্চিত করেছেন যে এফ-৩৫ এর মধ্যে দুটি ২৪ ফেব্রুয়ারী সকালে রোমানিয়ায় পৌঁছেছে, ফেটেস্টিতে আটটি এফ-১৬ এর সাথে যোগ দিয়েছে। রোমানিয়া ও ইউক্রেনের অভিন্ন স্থল সীমান্ত রয়েছে।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযান শুরু করে। এরপর আমেরিকা পূর্ব ইউরোপের দেশ এস্তোনিয়া, লুথিয়ানিয়া ও রোমানিয়ায় ছয়টি এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করে।

আমেরিকা বলেছে, চলতি সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন পূর্ব ইউরোপে সেনা এবং সামরিক সরঞ্জামাদি পুনর্বিন্যাসের যে নির্দেশ দিয়েছেন তার অংশ হিসেবে পূর্ব ইউরোপে এসব বিমান মোতায়েন করা হলো।

সেনা মোতায়েনের ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এটি আত্মরক্ষামূলক পদক্ষেপ, মোটেই আগ্রাসী পদক্ষেপ নয়। এসময় তিনি সুস্পষ্ট করে বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনো ইচ্ছে আমেরিকার নেই।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ