30 C
আবহাওয়া
৫:১১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কক্সবাজারে নারী পর্যটকদের জন্য  হচ্ছে ‘বিশেষ এলাকা’

কক্সবাজারে নারী পর্যটকদের জন্য  হচ্ছে ‘বিশেষ এলাকা’

কক্সবাজারে নারী পর্যটকদের জন্য হচ্ছে ‘বিশেষ এলাকা’

বিএনএ কক্সবাজার: কক্সবাজারে নারীদের জন্য সংরক্ষিত এলাকা নির্দিষ্ট করে দেয়ার উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। এই জন্যে সৈকতে নারীদের জন্য আলাদা ড্রেসিং রুম এবং লকার রুম করা হবে। এক নারী পর্যটককে ধর্ষণের অভিযোগ ওঠার পর এই সিদ্ধান্ত নেয়া হলো।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান।  সংবাদ মাধ্যমকে তিনি বলেন, কক্সবাজারে যেসব নারী পর্যটক বা পর্দানশীন নারী আসবেন, তাদের জন্যি একশ থেকে  ১৫০ ফিটের একটা সংরক্ষিত এলাকা হবে। যারা ইচ্ছুক হবেন কিংবা স্বেচ্ছায় চাইবেন, তারা সেখানে গিয়ে পানিতে নামতে পারবেন। খুব তাড়াতাড়ি সেটি চালু করা হবে। পাশাপাশি সৈকতে নারীদের জন্য আলাদা ড্রেসিং রুম ও লকার রুম করার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, পর্যটন এলাকা নারীবান্ধব করার জন্য সৈকতে যারা কাজ করেন, তাদের বড় একটি অংশে নারীদের নিয়োগ দেয়া হয়েছে। ট্যুরিস্ট পুলিশের মধ্যেও নারী পুলিশ রয়েছেন। হোটেল বা গেস্ট হাউজে যেন পর্যটকরা নিরাপদে থাকতে পারেন, এই ব্যাপারেও তারা ব্যবস্থা নিচ্ছেন। মালিক ও পরিচালকদের সঙ্গে তারা বৈঠক করেছেন। হোটেল কর্মীদের এসব ব্যাপারে প্রশিক্ষণ ও সচেতন হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট।

মো. আবু সুফিয়ান বলেন, এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারলে পর্যটনে ইতিবাচক প্রভাব পড়বে। তবে কক্সবাজারের আইনশৃঙ্খলা পরিস্থিতি যেভাবে উপস্থাপন করা হয়েছে, অবস্থা কিন্তু অতোটা খারাপ নয়। জেলা প্রশাসন, পুলিশ, টুরিস্ট পুলিশ-সবাই সাধ্যমতো চেষ্টা করছে বলে জানান তিনি।

উল্লেখ্য, কক্সবাজারে বেড়াতে যাওয়া এক নারীকে অপহরণের পর একটি হোটেলে আটকে রেখে ধর্ষণের অভিযোগ ওঠে। এরপর ২২ ডিসেম্বর রাত দুইটার দিকে ঘটনার শিকার ওই নারীকে একটি গেস্ট হাউজ থেকে উদ্ধার করে র‌্যাব। ওই ঘটনার পর কক্সবাজারে নারী পর্যটকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এর আগে ২০১৯ সালে এক অস্ট্রেলিয়ান তরুণী ধর্ষণ চেষ্টার শিকার হয়েছেন বলে অভিযোগ ওঠেছিল।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ