Bnanews24.com
Home » কীভাবে বুঝবেন চা পাতায় ভেজাল?
এক নজরে লাইফস্টাইল

কীভাবে বুঝবেন চা পাতায় ভেজাল?

চা

বিএনএ লাইফস্টাইল ডেস্ক: আজকাল সবকিছুতেই ভেজাল মেশানোর ধান্ধায় থাকেন অসাধু ব্যবসায়ীরা। চা পাতার মধ্যেও ভেজাল চা পাতা মিশিয়ে দেয়া হয় অনেক সময়। তাই একটি সাধারণ পরীক্ষার মাধ্যমে চা পাতার মান সহজেই যাচাই করে নিতে পারেন।

চা পাতা খাঁটি না ভেজাল তা পরীক্ষা করতে হলে ফিল্টার পেপার ব্যবহার করতে হবে। প্রথমে ফিল্টার পেপারে চায়ের কাপটি ছড়িয়ে দিন এবং কাগজটি আর্দ্র করার জন্য তার উপর থেকে পানি ছিটিয়ে দিন। কয়েক মিনিট পরে পাতাগুলো সরিয়ে পানি দিয়ে কাগজটি ধুয়ে ফেলুন। তারপর আলোর নিচে কাগজের দাগগুলো দেখুন। চা পাতায় ভেজাল না থাকলে, যা কাগজে কোনো দাগ দেখাবে না। যেখানে ভেজাল চা পাতার ফিল্টার পেপারে গাঢ় বাদামি দাগ দেখা যাবে।

ভেজাল চায়ের ক্ষতিকর দিক: বিশেষজ্ঞদের মতে, পরিমাণে চা পান আপনার জন্য উপকারী হতে পারে। কিছু গবেষণায় দেখা গিয়েছে যে ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ চা হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। শুধু তাই নয়, এটি কোলেস্টেরল কমানোর প্রক্রিয়া এবং রক্তনালীগুলোর কার্যকারিতাও উন্নত করে।

​রঙিন চা লিভারের ক্ষতি করতে পারে: চায়ে ভেজাল থাকলে তা স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে। ভেজাল মেশানোর জন্য যে পদার্থ ব্যবহার করা হয়েছে তার উপর নির্ভর করে, এটি আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর হতে পারে। কখনও কখনও রঙিন পদার্থ চা পাতায় যোগ করা হয়। এমন পরিস্থিতিতে প্রক্রিয়াজাত ও রঙিন চা ব্যবহার আপনার লিভারে ক্ষতি করতে পারে।

বিএনএনিউজ২৪/এমএইচ