39 C
আবহাওয়া
৩:০৯ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » জাতিসংঘে ৬টি প্রস্তাব তুলে ধরলেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে ৬টি প্রস্তাব তুলে ধরলেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে ৬টি প্রস্তাব তুলে ধরলেন প্রধানমন্ত্রী

বিএনএ ডেস্ক: জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে দেয়া ভাষণে ৬টি সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রস্তাবে, করোনা মোকাবেলায় টিকার বৈষম্য দূর করা, জলবায়ু, শিক্ষা, রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরেন তিনি।

শুক্রবার (২৪শে সেপ্টেম্বর) দেয়া ভাষণে মেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ধনী দেশগুলোর সহায়তা প্রয়োজন। এ মহামারি জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোকে অধিকমাত্রায় ক্ষতিগ্রস্ত করেছে। জলবায়ু পরিবর্তন বিষয়ক Intergovernmental Panel on Climate Change এর ওয়ার্কিং গ্রুপ-১ এর প্রতিবেদনে এ গ্রহের ভবিষ্যতের এক ভয়াল চিত্র ফুটে উঠেছে। দ্রুত ব্যবস্থা না নিলে জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক প্রভাব কাটিয়ে উঠা কঠিন হবে।

তিনি বলেন, ধনী অথবা দরিদ্র – কোন দেশই এর বিরূপ প্রতিক্রিয়া থেকে নিরাপদ নয়। তাই ধনী ও শিল্পোন্নত দেশগুলোকে কার্বন নিঃসরণ হ্রাস, নিঃসরণের জন্য ক্ষতিপূরণ প্রদান এবং টেকসই অভিযোজনের জন্য অর্থায়ন ও প্রযুক্তির অবাধ হস্তান্তরের আহ্বান জানান বাংলাদেশের সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন, ক্লাইমেট ভালনারেবল ফোরাম এবং ভালনারেবল-২০ গ্রুপ অব মিনিস্টারস্ অব ফাইন্যান্স-এর সভাপতি হিসেবে বাংলাদেশ ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা- দশক ২০৩০’ এর কার্যক্রম শুরু করেছে। এ পরিকল্পনায় বাংলাদেশের জন্য জলবায়ুকে ঝুঁকির কারণ নয়, বরং সমৃদ্ধির নিয়ামক হিসেবে পরিণত করার কর্মসূচি গৃহীত হয়েছে। গ্লাসগোতে অনুষ্ঠিতব্য ‘কনফারেন্স অব পার্টিজ’ (সিওপি) এর ২৬তম শীর্ষ সম্মেলন নতুন অন্তর্ভূক্তিমূলক পরিকল্পনার পক্ষে সমর্থন আদায়ের অপার সুযোগ করে দিতে পারে। এ সুযোগ কাজে লাগানোর জন্য সবাইকে আহ্বান জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ