31 C
আবহাওয়া
৫:০৫ পূর্বাহ্ণ - জুন ২, ২০২৩
Bnanews24.com
Home » ” নজরুলচর্চা বাঙালি জাতিকে সমৃদ্ধি এনে দিয়েছে “

” নজরুলচর্চা বাঙালি জাতিকে সমৃদ্ধি এনে দিয়েছে “

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী

বিএনএ,ঢাকা:  জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষে বৃহস্পতিবার(২৫ মে ২০২৩) বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে।

বাংলাদেশ ইতিহাস চর্চা পরিষদের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ সম্মুখে জাতীয় কবির সমাধিতে সকালে ফাতেহা পাঠ, পুষ্পমাল্য অর্পণ, বিশেষ মোনাজাত ও পরে শিশু মঞ্চ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ইতিহাস চর্চা পরিষদের সভাপতি ইতিহাসবেত্তা সোহেল মো. ফখরুদ-দীনের সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক নাজমুল হক শামীমের পরিচালনায় এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বর্ষীয়ান লেখক ও ইতিহাস গবেষক সত্যকাম বাগচী।

জাতীয় কবির সমাধিতে সকালে ফাতেহা পাঠ, পুষ্পমাল্য অর্পণ,
জাতীয় কবির সমাধিতে সকালে পুষ্পমাল্য অর্পণ

আলোচনায় অংশগ্রহণ করেন , মাসিক আলোরপথের সম্পাদক সোহেল তাজ, এডভোকেট নুর নাহার আখতার পারভিন, এডভোকেট শামসুন নাহার, এডভোকেট আল আমিন হোসেন, ভাষা আন্দোলন-গবেষক ডা. ম আআ মুক্তাদীর, সাংবাদিক সৈয়দ গোলাম নবী, অনুকর বড়ুয়া, মোহাম্মদ শাহরুখ, কবি মতিয়ারা চৌধুরী মিনু প্রমুখ।

সভায় বক্তারা বলেছেন, বহুমুখী প্রতিভার অধিকারী বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের চেতনার প্রতীক। তাঁর সাহিত্যকর্ম বাঙালি জাতিকে সমৃদ্ধি এনে দিয়েছে। নজরুলচর্চার মাধ্যমে নবপ্রজন্ম সুস্থধারার সাংস্কৃতিক কর্মকাণ্ডে এগিয়ে আসলে আমাদের প্রজন্ম সত্যিকার দেশপ্রেমিক হয়ে দেশ ও মানুষের কল্যাণে কাজ করে বাংলাদেশকে বহির্বিশ্বের কাছে সঠিকভাবে তুলে ধরতে পারবে।

কবি নজরুলের বিদ্রোহী কবিতায় আজও মানুষকে অধিকার আদায় ও অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াবার প্রেরণা যোগায়।

বিএনএনিউজ২৪,জিএন

Total Viewed and Shared : 1867 


শিরোনাম বিএনএ