25 C
আবহাওয়া
১:২৯ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » দূষিত শহরের তালিকায় সপ্তম ঢাকা

দূষিত শহরের তালিকায় সপ্তম ঢাকা

বায়ু

বিএনএ, ঢাকা: ঢাকার বাতাসের বর্তমান অবস্থা ‘অস্বাস্থ্যকর’। শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৫০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৩ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানীর অবস্থান ছিল সপ্তম।

একিউআই ৩১৯  স্কোর নিয়ে প্রথম অবস্থানে পাকিস্তানের লাহোর; ১৯৪ স্কোর নিয়ে ইরাকের বাগদাদ দ্বিতীয় এবং ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় ভারতের দিল্লি। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ুদূষণের কারণে প্রতিবছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো। বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের মতে, বায়ুদূষণের কারণে বাংলাদেশে প্রতি বছর ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ