29 C
আবহাওয়া
১০:০২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ডিবির জ্যাকেটে যুক্ত হচ্ছে কিউআর কোড

ডিবির জ্যাকেটে যুক্ত হচ্ছে কিউআর কোড

ডিবির জ্যাকেটে যুক্ত হচ্ছে কিউআর কোড

বিএনএ ঢাকা: ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের জ্যাকেটে  অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন কুইক রেসপন্স কোড (কিউআর কোড) যুক্ত হচ্ছে। এই কোড স্ক্যান করলেই তাৎক্ষণিকভাবে পোশাকধারীর পরিচয় পাওয়া যাবে। ফেব্রুয়ারির শুরুর দিকে কোড সংযুক্ত এই নতুন পোশাক সরবরাহ করা হতে পারে বলে জানা গেছে।

এই বিষয়ে ডিবির যুগ্ম কমিশনার (দক্ষিণ) মাহবুব আলম বলেন,  অনেকেই ভুয়া ডিবি সেজে মানুষের সঙ্গে প্রতারণা করে। কেউ যেন এই ধরনের প্রতারণা করতে না পারে, সেজন্য নতুন পোশাক তৈরি হচ্ছে। শিগগিরই ডিবির সব সদস্যকে পৃথক কোড সংযুক্ত করে এই জ্যাকেট দেয়া হবে। কিউআর কোড ছাড়াও পোশাকে থাকবে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা। ফলে সহজে জালিয়াতি করা সম্ভব হবে না।

তিনি আরও বলেন, পোশাকে এক ধরনের বিশেষ রঙ থাকবে। যার মাধ্যমে আসল-নকল পুলিশের পার্থক্য চিহ্নিত করা যাবে। বিশেষ ধরনের কাপড় দিয়ে তৈরি করা হচ্ছে এই পোশাক। এটি যেন বাজারে পাওয়া না যায়। পোশাকে শীত-গরম উভয় ঋতুর জন্যই আরামদায়ক কাপড় ব্যবহার করা হয়েছে বলে জানান মাহবুব আলম।

জানা যায়, ডিবির সব কর্মকর্তাদের তথ্য আগে থেকেই জমা থাকবে তাদের নিজস্ব সার্ভারে। মোবাইলঅ্যাপ দিয়ে সদস্যের কিউআর কোড স্ক্যান করলেই তাদের পরিচয় চলে আসবে। আর যদি কোনো ভুয়া ডিবির পোশাকের কোড স্ক্যান করা হয়, তাহলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ নামে একটি বার্তা দেখা যাবে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ