26 C
আবহাওয়া
৫:৩৮ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » বাণিজ্যমেলা বন্ধের সুপারিশ করেছে কারিগরি কমিটি

বাণিজ্যমেলা বন্ধের সুপারিশ করেছে কারিগরি কমিটি

বাণিজ্যমেলা বন্ধের সুপারিশ করেছে কারিগরি কমিটি

বিএনএ ঢাকা: দেশে প্রতিদিন করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করে সরকারকে স্বাস্থ্যবিধি মানতে কঠোর হওয়ার পরামর্শ দিয়েছে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। সেইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানের মতো এখনই বাণিজ্য মেলা বন্ধের সুপারিশ করেছে কমিটি।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. সহিদুল্লা।

তিনি বলেন, ইতোমধ্যে তাদের সুপারিশটি সরকারের সংশ্লিষ্ট দফতরে পৌঁছানো হয়েছে। কারিগরি কমিটি বাণিজ্য মেলা বন্ধের পাশাপাশি বইমেলার মতো আয়োজন পেছানোর সুপারিশ করেছে। করোনা ভাইরাস নিয়ন্ত্রণে বিধিনিষেধ বাস্তবায়নে সরকারকে আরও কঠোর হওয়া উচিত। বেশ কয়েকবার বিধিনিষেধ যাথাযথ বাস্তবায়নের জন্য সুপারিশ করেছে কমিটি। শুধু বিধিনিষেধ দিলে হবে না। তা যাথাযাথ বাস্তবায়ন দরকার। সবাইকে মাস্ক পরতে হবে। অফিস আদালতে যে অর্ধেক জনবল নিয়ে কাজ করার সুপারিশ করা হয়েছে, এগুলো ভালোভাবে বাস্তবায়ন করতে হবে।

অধ্যাপক সহিদুল্লা বলেন, ওমিক্রন প্রতিরোধে নতুন করে লকডাউন দিয়ে লাভ হবে না। ইতোমধ্যে এর সামাজিক সংক্রমণ শুরু হয়েছে। লকডাউন দিলে জনজীবনে প্রভাব পড়বে, অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হবে। কাজেই লকডাউনের আগে যে কাজগুলো বেশি কার্যকর সে কাজগুলো যথাযথভাবে পালন করা গেলে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দিয়ে এই বিশেষজ্ঞ বলেন, করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রথম দেখা দেয় সাউথ আফ্রিকায়, সেখানে লকডাউন না দিয়ে শুধু স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে অনেকটা নিয়ন্ত্রণ করেছে। তাই এখানেও স্বাস্থ্যবিধি মানার ওপর গুরুত্ব দিতে হবে বলে জানান তিনি।

এদিকে, করোনা ভাইরাসের দুইটি ঢেউয়ে দেশে বিপুলসংখ্যক মানুষের প্রাণহানির পর এবার আঘাত হেনেছে তৃতীয় ঢেউ। এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা কম হলেও দৈনিক শনাক্তের সংখ্যা ১৫ হাজার ছুঁইছুঁই। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছাড়িয়েছে ৩২ শতাংশ।

তৃতীয় ঢেউ নিশ্চিতের পর ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস বন্ধের আদেশ দেয়া হয়। তবে এর মধ্যেও মানুষের জটলা চোখে পড়ছে। অবশ্য বন্ধ হয়নি বাণিজ্য মেলার মতো আয়োজন। যা নিয়ে সমালোচনাও হচ্ছে। আবার নতুন করে অর্ধেক লোক দিয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান চালানোর নির্দেশ আসে।  আদালত ও ব্যাংকের পক্ষ থেকেও একই নির্দেশ এসেছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ