30 C
আবহাওয়া
৯:৩৩ পূর্বাহ্ণ - জুন ২, ২০২৪
Bnanews24.com
Home » আরববিশ্বে  ইসরাইল ও পশ্চিমা ব্রান্ডে অনীহা বাড়ছে

আরববিশ্বে  ইসরাইল ও পশ্চিমা ব্রান্ডে অনীহা বাড়ছে

ম্যাকডোনাল্ডস

হাজার হাজার ফিলিস্তিনিদের হত্যা, তাদের আবাস ভূমিতে বোমা হামলার প্রতিবাদে আরব দেশসমূহের সাধারণ নাগরিকরা ইসরাইলি পণ্য ও পশ্চিমা ব্রান্ড বয়কট করছেন। মিশর,কাতার, জর্ডান, কুয়েত, বাহরাইনে ওই সব পণ্য ক্রেতারা কিনছেন না ও পশ্চিমা ব্রান্ড শপগুলোতে লোকজন যাচ্ছে না।

সৌদিআরব ও সংযুক্ত আরব আমিরাতেও সাধারণ নাগরিকদের মধ্যে  ইসরাইল, তাদের সমর্থক রাষ্ট্র এবং অর্থ ও অস্ত্র যোগানদাতা দেশের পণ্য ও ব্রান্ড দিন দিন অজনপ্রিয় হয়ে উঠেছে।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের ক্ষুব্ধ হামলার পর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক গণহত্যার বিরুদ্ধে ব্যাপকভাবে স্বতঃস্ফূর্ত, তৃণমূল বয়কট অভিযান চলছে আরব বিশ্বে৷

দৈনিক আল সাবাহ শুক্রবার(২৪নভেম্বর)  এক প্রতিবেদনে জানায়, কায়রোতে সম্প্রতি এক সন্ধ্যায় একজন কর্মীকে  খালি ম্যাকডোনাল্ডসে টেবিল মুছতে দেখা গেছে। মিশরের রাজধানীতে, অন্যান্য পশ্চিমা ফাস্ট-ফুড ফ্র্যাঞ্চাইজিগুলিকেও জনশূন্য বলে মনে হয়েছে।

পশ্চিমা ব্র্যান্ডগুলি মিশর এবং জর্ডানে প্রভাব অনুভব করছে এবং কুয়েত এবং মরক্কো সহ আরও কয়েকটি আরব দেশে প্রচারণা ছড়িয়ে পড়ার লক্ষণ রয়েছে। অংশগ্রহণ অসম ছিল, শুধুমাত্র সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত (UAE) এ সামান্য প্রভাব দেখা গেছে।

প্রচারাভিযানের নির্দেশিত কিছু কোম্পানি ইসরায়েলপন্থী অবস্থান নিয়েছে বলে মনে করা হয় এবং কিছু ইসরায়েলের সাথে আর্থিক সম্পর্ক বা সেখানে বিনিয়োগের অভিযোগ রয়েছে।

প্রচারণাটি ছড়িয়ে পড়ার সাথে সাথে, সোশ্যাল মিডিয়ায় প্রচারিত বয়কট কলগুলি কয়েক ডজন কোম্পানি এবং পণ্যের তালিকায় প্রসারিত হয়েছে, ক্রেতাদের স্থানীয় বিকল্পগুলিতে স্থানান্তরিত করতে প্ররোচিত করেছে।

পণ্যবয়কট করে নীরব প্রতিবাদ

মিশরে, যেখানে নিরাপত্তা বিধিনিষেধের কারণে রাস্তায় নেমে আসার সম্ভাবনা কম, কেউ কেউ তাদের কণ্ঠস্বর শোনানোর জন্য বয়কটকে সর্বোত্তম বা একমাত্র উপায় হিসাবে দেখেন।

৩১বছর বয়সী কায়রোর বাসিন্দা রেহাম হামেদ, যিনি মার্কিন  এবং ইসরাইলী পণ্য বয়কট করছেন, বলেন,

“আমি মনে করি যে এই বয়কট খুব অল্প  যুদ্ধে  প্রভাব ফেলবে না, ইহুদী রাষ্ট্র “ নীরিহ নারী ও শিশু ফিলিস্তিনিদের ওপর যে গণহত্যা চালাচ্ছে তাতে আমাদের  হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে ।

জর্ডানে ম্যাকডোনাল্ডস এবং স্টারবাকস শাখায় কাস্টমার নেই। শূণ্য হাহাকার।

ইসরায়েলি সৈন্যরা সুপরিচিত ডিটারজেন্ট ব্র্যান্ড দিয়ে কাপড় ধুচ্ছে বলে ভিডিওগুলি প্রচারিত হয়েছে, যা দর্শকদের বয়কট করার জন্য অনুরোধ করা হয়েছে৷

“কেউ এই পণ্যগুলি কিনছে না,” আম্মানের একটি বড় সুপার মার্কেটের ক্যাশিয়ার আহমেদ আল-জারো বলেছেন যেখানে গ্রাহকরা স্থানীয় ব্র্যান্ডগুলি বেছে নিচ্ছেন৷

মঙ্গলবার সন্ধ্যায় কুয়েত সিটিতে, স্টারবাকস, ম্যাকডোনাল্ডস এবং কেএফসি-এর সাতটি শাখা পরিদর্শনে দেখা যায়, সেগুলি প্রায় ফাঁকা ছিল।

মরক্কোর রাজধানী রাবাতে, স্টারবাকস শাখার একজন কর্মী বলেছেন যে এই সপ্তাহে গ্রাহকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।তবে কোন  কর্মী এবং কোম্পানির কেউ  কোন পরিসংখ্যান দেননি।

ম্যাকডোনাল্ড’স কর্পোরেশন গত মাসে একটি বিবৃতিতে বলেন, এটি সম্পর্কে বিভ্রান্তিমূলক তথ্য প্রচারিত হওয়ায় তারা “হতাশাগ্রস্ত” এবং এর দরজা সবার জন্য উন্মুক্ত।

এর মিশরস্থ  ফ্র্যাঞ্চাইজি  যার মালিক একজন  মিশরীয় গতমাসে  গাজাকে ২০ মিলিয়ন মিশরীয় পাউন্ড ($650,000) সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে।

মন্তব্যের জন্য জিজ্ঞাসা করা হলে, স্টারবাকস তার ওয়েবসাইটে মধ্যপ্রাচ্যে তার কার্যক্রম সম্পর্কে একটি বিবৃতি উল্লেখ করেছে যা অক্টোবরে আপডেট করা হয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে যে সংস্থাটি একটি অরাজনৈতিক সংস্থা এবং এটি ইসরায়েলি সরকার বা সেনাবাহিনীকে সমর্থন করেছে এমন গুজব উড়িয়ে দিয়েছে। স্টারবাকস, যা এই মাসের শুরুতে চতুর্থ ত্রৈমাসিকের জন্য রেকর্ড রাজস্বের রিপোর্ট করেছে।

অন্যান্য পশ্চিমা সংস্থাগুলি মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি।

‘অভূতপূর্ব প্রতিক্রিয়া’

বয়কট প্রচারণা সেসব দেশে ছড়িয়ে পড়েছে যেখানে প্যালেস্টাইনপন্থী মনোভাব ঐতিহ্যগতভাবে শক্তিশালী ছিল। মিশর এবং জর্ডান কয়েক দশক আগে ইসরায়েলের সাথে শান্তি স্থাপন করেছিল, কিন্তু সেই চুক্তিগুলি একটি জনপ্রিয় সম্পর্ক তৈরি করেনি।

আরব বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ মিশরে পূর্ববর্তী বয়কট প্রচারণা কম প্রভাব ফেলেছিল, যার মধ্যে ফিলিস্তিনিদের নেতৃত্বে বয়কট, ডিভেস্টমেন্ট, নিষেধাজ্ঞা (বিডিএস) আন্দোলনের সমর্থন ছিল।

বিডিএস মিশরের সদস্য হোসাম মাহমুদ বলেছেন, “গাজা উপত্যকার বিরুদ্ধে আগ্রাসনের মাত্রা নজিরবিহীন। তাই, প্রতিক্রিয়া, আরব রাস্তায় হোক বা এমনকি আন্তর্জাতিকভাবেও, নজিরবিহীন।”

মিশরে ম্যাকডোনাল্ডের কর্পোরেট অফিসের একজন কর্মচারী যিনি নাম প্রকাশে অনিচ্ছুক বলেছেন, গত বছরের তুলনায় মিশরীয় ফ্র্যাঞ্চাইজির অক্টোবর এবং নভেম্বরে বিক্রি কমপক্ষে ৭০% কমেছে।

“আমরা এই সময়ে আমাদের নিজস্ব খরচ মেটাতে সংগ্রাম করছি,” কর্মচারী বলেন। রয়টার্স তাৎক্ষণিকভাবে কর্মচারীর দেওয়া পরিসংখ্যান যাচাই করতে সক্ষম হয়নি।

সামেহ এল সাদাত, একজন মিশরীয় রাজনীতিবিদ এবং স্টারবাকস এবং ম্যাকডোনাল্ডসের সরবরাহকারী টিবিএস হোল্ডিং-এর সহ-প্রতিষ্ঠাতা, বলেছেন যে তিনি তার ক্লায়েন্টদের কাছ থেকে প্রায় ৫০% চাহিদা হ্রাস বা ধীরগতি লক্ষ্য করেছেন।

অসম টেক আপ

লক্ষ্যযুক্ত ব্র্যান্ডগুলির দ্বারা আত্মরক্ষার জন্য এবং বিশেষ অফারগুলির সাথে ব্যবসা ধরে রাখার প্রচেষ্টা সত্ত্বেও, আরব বিশ্বের বাইরে কিছু ক্ষেত্রে বয়কট প্রচারণা অব্যাহত রয়েছে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়ায়, মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়াতে ম্যাকডোনাল্ডসের একজন কর্মী বলেছেন, শাখাটিতে  প্রায়২০% গ্রাহক কমে গেছে, এমন একটি চিত্র যা রয়টার্স তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি।

এই মাসের শুরুর দিকে, তুর্কিয়ের পার্লামেন্ট কোকা-কোলা এবং নেসলে পণ্যগুলিকে তার রেস্তোরাঁ থেকে সরিয়ে দিয়েছে, একটি সংসদীয় সূত্র এই ব্র্যান্ডগুলির বিরুদ্ধে একটি “জনরোষ” উল্লেখ করেছে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং তিউনিসিয়া সহ কিছু দেশে কোন বড় প্রভাব দেখা না গেলেও, বয়কটের গ্রহণ অসম ছিল। এমনকি যেখানে বয়কটের ব্যাপক অনুসারী আছে, কিছু লোক সন্দিহান তারা অনেক প্রভাব ফেলতে পারে।

মিশরের কায়রোর বাসিন্দা আল শামস দিন বলেন, “যদি আমরা সত্যিই এই লোকদের ফিলিস্তিনিদের সমর্থন করতে চাই, তাহলে আমাদেরও অস্ত্র দিয়ে অর্থ দিয়ে তাদের সমর্থন দিতে হবে। ইসরাইলকে যেমন তার মিত্ররা সমর্থন দিচ্ছে।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ