Bnanews24.com
Home » মানবতাবিরোধী অপরাধে বিএনপির সাবেক এমপির মৃত্যুদণ্ড
আদালত টপ নিউজ

মানবতাবিরোধী অপরাধে বিএনপির সাবেক এমপির মৃত্যুদণ্ড

মোমিন

আদালত প্রতিবেদক: একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে বগুড়া-৩ আসনে বিএনপিদলীয় সাবেক এমপি ও বগুড়া জেলা বিএনপির সহ-সভাপতি আবদুল মোমিন তালুকদার ওরফে খোকাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (২৪ নভেম্বর) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে গঠিত তিন বিচারকের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

মামলার শুরু থেকেই তিনি পলাতক। তাকে গ্রেপ্তারে ২০১৭ সালের ১৮ মে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছিল ট্রাইব্যুনাল। আসামি আবদুল মোমিন তালুকদারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের তিনটি অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ জনকে গণহত্যা ও হত্যাসহ ১৯টি বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে।

প্রসিকিউশন পক্ষে এ মামলার শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আবুল হাসান। মামলার সবশেষ ধাপ যুক্তিতর্কের শুনানি নিয়ে গত ৩১ অক্টোবর রায় যেকোনো দিন ঘোষণা করা হবে মর্মে তা অপেক্ষমাণ রেখেছিল ট্রাইব্যুনাল।

বগুড়া-৩ (দুপচাঁচিয়া-আদমদীঘি) আসনের বিএনপির সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুল মোমিন তালুকদার খোকা ওরফে খোকা রাজাকারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে হত্যা, লুট ও অগ্নিসংযোগের অভিযোগে ২০১১ সালে আদালতে মামলা করেন আদমদীঘির কায়েতপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সুবিদ আলী। আদালত মামলাটি এজাহার হিসেবে রেকর্ডভুক্ত করতে আদমদীঘি থানার ওসিকে নির্দেশ দেয়। পরে ওই মামলা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তর হয়।

এরপর ২০১৮ সালের ৩রা মে সাবেক সংসদ সদস্য আব্দুল মোমিন তালুকদারের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। পলাতক মোমিন তালুকদারের বিরুদ্ধে অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা ও গণহত্যার তিনটি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে ১৯ জনকে হত্যা ও গণহতহ্যা এবং ১৯টি বাড়ি অগ্নিসংযোগ করে ধ্বংসেরও অভিযোগ রয়েছে।

মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি দখলদার বাহিনীকে সহযোগিতা করার জন্য সশস্ত্র রাজাকার বাহিনীতে যোগদান করেন মোমিন তালুকদার। পরে বগুড়ার আদমদিঘী থানার রাজাকার কমান্ডার হিসেবে অন্যান্য রাজাকার ও পাকিস্তান বাহিনীকে সহযোগিতা করেন তিনি।

বিএনএনিউজ২৪/ এমএইচ