27 C
আবহাওয়া
১২:১৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আমাদের রিসোর্স লাগবে বেশি-অর্থ উপদেষ্টা

আমাদের রিসোর্স লাগবে বেশি-অর্থ উপদেষ্টা

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

ঢাকা:  অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ পাচার অর্থ ফেরাতে আইএমএফের কাছে সহায়তা চেয়েছেন । সে সাথে তিনি বলেন, ‘অর্থনৈতিক ক্ষেত্রে নানারকম সংস্কার ও পদক্ষেপ নেয়ার জন্য রিসোর্স দরকার। আমরা যতটুকু পারি দেশীয় সম্পদ আহরণ করব, কিন্তু কিছু কিছু জিনিস আছে, যেগুলোতে বিদেশি সহায়তা লাগবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে আইএমএফের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এমন তথ্য জানিয়েছেন উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘রিসোর্স, কারিগরি সহায়তা যেটা ব্যাংক সেক্টর রিফর্মের জন্য, মানিলন্ডারিংয়ের জন্য, তারপর ট্যাক্স রিফর্মের জন্য, ইনকাম ট্যাক্স, ভ্যাট রিফর্মের জন্য। শুধু আইএমএফ না, অন্যদের কাছেও কিছু চেয়েছি। কারা কী সাহায্য দেবে, সেটা কো-অর্ডিনেট করে আইএমএফকে আমরা স্পেসিফিক বলবো ওদের কাছ থেকে আমাদের কী কী সাহায্য দরকার। ডুপ্লিকেশন না করে সবাই যেন একযোগে প্রচেষ্টা চালাতে পারে অর্থাৎ দু-তিনটি সংস্থা একই কাজ করবে কিন্তু রিসোর্স লাগবে বেশি। সেটা নিয়ে আলোচনা হয়েছে।’

জানা গেছে,  বাংলাদেশকে বাড়তি ৩ বিলিয়ন বা ৩০০ কোটি ডলার ঋণ দেয়া যায় কি না তা খতিয়ে দেখতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি মিশন এখন ঢাকায় অবস্থান করছে। আইএমএফের গবেষণা শাখার উন্নয়ন সামষ্টিক অর্থনীতি বিভাগের প্রধান ক্রিস পাপার্জিওর এই মিশনের নেতৃত্বে রয়েছেন।

আইএমএফের কর্মকর্তারা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন। বৈঠক করবেন সরকারের অর্থ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সহ বিভিন্ন দফতরের সঙ্গে।

বিএনএনিউজ২৪, এসজিএন

/ /এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ