34 C
আবহাওয়া
১০:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » রাজনৈতিক দল নিবন্ধনের সময় বৃদ্ধি

রাজনৈতিক দল নিবন্ধনের সময় বৃদ্ধি

রাজনৈতিক দলের নিবন্ধনের সময় বৃদ্ধি

বিএনএ, ঢাকা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন করার জন্য আবেদনের সময় আরও ‍দুই মাস বাড়িয়েছে নির্বাচন কমিশন।

বুধবার (২৪ আগস্ট) ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান। তিনি বলেন, গণবিজ্ঞপ্তি অনুযায়ী আবেদনের শেষ সময় ছিল ২৯ আগস্ট। তবে দুই মাস বাড়িয়ে আগামী ২৯ অক্টোবর পর্যন্ত আবেদন করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

নির্বাচন কমিশন জানায়, প্রতি সংসদ নির্বাচনের আগে নতুন রাজনৈতিক দলগুলোকে নিবন্ধন দেয়ার জন্য আবেদন আহ্বান করার বিধান আছে। সে মোতাবেক ২৬ মে দলগুলোর কাছে আবেদন আহ্বান করে ২৯ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়।

এখন পর্যন্ত ১০টির মতো দল আবেদনপত্র তুলেছে। তাদের মধ্যে আবেদনপত্র জমা দিয়েছে দু’টি দল। একটি হলো বাংলাদেশ ন্যাশনাল রিপাবলিকান পার্টি, অন্যটির নাম বঙ্গবন্ধু দুস্থ ও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ।

২০০৮ সালে ড. এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন দেশে প্রথমবারের মতো রাজনৈতিক দলগুলোকে নিবন্ধন দেয়। সে সময় ১১৭টি দল আবেদন করেছিল। যাচাই-বাছাইয়ের পর নিবন্ধন পায় ৩৯টি দল।

সবশেষ নিবন্ধনের জন্য ২০১৭ সালের ৩০ অক্টোবর গণবিজ্ঞপ্তি জারি করে কে এম নুরুল হুদা কমিমন। তখন নিবন্ধন পেতে আবেদন করেছিল ৭৬টি রাজনৈতিক দল। নানা কারণে সবার আবেদন বাতিল করেছিল নুরুল হুদা কমিশন। তবে পরে আদালতের আদেশে নিবন্ধন পায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম ও বাংলাদেশ কংগ্রেস। সবমিলিয়ে গত ১৪ বছরে মোট ৪৪টি দলকে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন।

এর মধ্যে শর্ত পূরণে ব্যর্থতা ও আদালতের নির্দেশে পাঁচটি দলের নিবন্ধন বাতিল হয়। ফলে বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দল ৩৯টি। নিবন্ধন বাতিল হওয়া দলগুলোর মধ্যে আছে- বাংলাদেশ জামায়াতে ইসলামী, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, ফ্রিডম পার্টি, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) ও জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ