29 C
আবহাওয়া
৬:৩৯ অপরাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » পুতিনকে উৎখাত করতে চান, কে এই ইয়েভজেনি প্রিগোজিন?

পুতিনকে উৎখাত করতে চান, কে এই ইয়েভজেনি প্রিগোজিন?


বিএনএ, বিশ্বডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ক্ষমতাচ্যুত করতে সেনা অভ্যুত্থানের অভিযোগ উঠেছে তাঁরই হাতে গড়ে ভাড়াটে সেনা দল ওয়াগনার গ্রুপের প্রধানের বিরুদ্ধে। অভ্যুত্থানের নেতৃত্ব দেওয়া কে এই ইয়েভজেনি প্রিগোজিন। রুশ গোয়েন্দাদের দাবি, সেনা অভ্যুত্থানের নেতৃত্বে রয়েছেন এই বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন।

‘ওয়াগনার গ্রুপ’ গত কয়েকমাসে ইউক্রেনের বিভিন্ন রণাঙ্গনে অসাধারণ বীরত্বের প্রমাণ দিয়েছে।  প্রিগোজিন বাহিনী ইউক্রেনে ঢুকতেই মোড় ঘোরে যুদ্ধের। নতুন করে পূর্ব দিকে একের পর এক শহর দখলে আসে মস্কোর।

ইউক্রেন যুদ্ধের মধ্যেই নয়া সংকটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার তাঁর বিরুদ্ধেই যুদ্ধ ঘোষণা করলেন ‘ওয়াগনার গ্রুপ’-র প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। মস্কোর ভুল নীতির জেরেই ইউক্রেন যুদ্ধে হাজার হাজার রুশ সেনার মৃত্য়ু হয়েছে। এমনই বিস্ফোরক অভিযোগ করছেন তিনি।

কে এই প্রিগোজিন? জানা গিয়েছে, চুরির অভিযোগে দীর্ঘদিন রাশিয়ার জেলে বন্দি ছিলেন তিনি। কিন্তু হঠাৎ করেই উল্কার গতিতে উত্থান হতে শুরু করে তাঁর। রাতারাতি ‘ওয়াগনার গ্রুপ’-র চিফের দায়িত্ব পান প্রিগোজিন। রুশ মাটিতে বেআইনি অস্ত্র কারখানা চালানোর মতো মারাত্মক অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

রুশ সংবাদমাধ্যমগুলিতে প্রকাশিত খবর অনুযায়ী, ১৯৮১-তে দ্বিতীয়বার চুরির অভিযোগে জেলে যান প্রিগোজিন। ওই সময় তাঁর বয়স ছিল মাত্র ২০। ডাকাতির মামলায় মোট ১২ বছর রুশ জেলে কাটান তিনি। এর মধ্যে ন’বছর ডিটেনশন ক্যাম্পে ছিলেন প্রিগোজিন।

কারামুক্তির পর লেনিনগ্রাডের রাস্তায় মুখোরোচক ‘হট ডগ’ খাবার বিক্রি করতেন বর্তমানের ওয়াগনার গ্রুপের প্রধান।  ২০০০ সালের পর থেকে নজরকাড়া উত্থান শুরু হয় তাঁর। একসঙ্গে একাধিক সংস্থার মালিক হয়ে বসেন প্রিগোজিন। তাঁর সংস্থাগুলি একচেটিয়া ভাবে রুশ সরকারের বিভিন্ন প্রকল্পের বরাত পেতে শুরু করে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। কিন্তু যুদ্ধ শুরুর পর বিভিন্ন রণাঙ্গনে সেভাবে সাফল্য পায়নি মস্কো। ফলে ডাক পড়ে ‘ওয়াগনার গ্রুপ’-র। ভাড়াটে সেনাদল নিয়ে ইউক্রেনে ঢোকেন প্রিগোজিন। তারপর থেকে পূর্ব দিকের একের পর এক শহরে কব্জায় আসে পুতিনের।

কিন্তু গত কয়েকমাসে মস্কোর সঙ্গে সম্পর্কের অবনতি হয় প্রিগোজিনের।  প্রিগোজিনের নির্দেশেই তাঁর ওয়াগনার গ্রুপ রাশিয়ার রোস্তভে শহরের সমস্ত সরকারি অফিস দখল করেছে বলে খবর সামনে এসেছে। সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এই সংক্রান্ত বেশ কিছু ছবি।

বিএনএ/ ওজি , জিএন

 

Loading


শিরোনাম বিএনএ