34 C
আবহাওয়া
৮:৪৫ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ

জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ

জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ

বিএনএ, কক্সবাজার: কক্সবাজারে বায়ু বিদ্যুৎ প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ একেবারে শেষ পর্যায়ে। দু-একদিনের মধ্যে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে পরীক্ষামূলকভাবে যুক্ত হতে যাচ্ছে।

বুধবার (২৪ মে) দুপুরে কক্সবাজার সদরের খুরুশকুলে দেশের বৃহত্তম এই বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনকালে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এ কথা জানান।

এ সময় তিনি জানান, দেশের বিদ্যুতের চাহিদার জোগান দিতে সরকার বেসরকারি খাতে নতুন করে বায়ু বিদ্যুৎ প্রকল্প গ্রহণে সুযোগ দিচ্ছে। কক্সবাজারের খুরুশকুলের এই প্রকল্প এ বছরের শেষের দিকে পূর্ণাঙ্গভাবে চালু করা সম্ভব হবে।

পরে পরিদর্শনকালে প্রকল্পের কার্যালয়ের সম্মেলন কক্ষে বিদ্যুৎ, জালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ
বায়ু বিদ্যুৎ প্রকল্প

কক্সবাজার সদরের খুরুশকুলে স্থাপিত ৬০ মেগাওয়াটের বায়ু বিদ্যুৎ প্রকল্পের কাজ গত বছরের মার্চে শুরু হয়। এ বছরের শেষ দিকে বায়ু বিদ্যুৎ প্রকল্পটি পূর্ণাঙ্গভাবে উৎপাদনে আসার কথা রয়েছে। বেসরকারি প্রতিষ্ঠান ইউএস-ডিকে গ্রিন এনার্জি (বিডি) লিমিটেড দেশের প্রথম ও বৃহত্তম বায়ু শক্তি প্রকল্প স্থাপন করছে।

ইউএস ডিকে গ্রিন এনার্জি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জহিরুল ইসলাম খান জানান, বাতাস থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য মোট ২৩টি টারবাইন স্থাপন করা হবে, যার প্রতিটি টারবাইন ৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। ইতোমধ্যে ১০টি টারবাইন স্থাপন করা হয়েছে। বিকল্প হিসেবে দুটি টারবাইন বসানো হবে।

তিনি জানান, প্রকল্পটিতে ১২০ মেগাওয়াট পর্যন্ত উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব জমা দেওয়া হয়েছে, যার জন্য আরও ২০টি টারবাইন প্রয়োজন হবে।

বিএনএনিউজ/ফরিদুল আলম শাহীন,বিএম

Loading


শিরোনাম বিএনএ