29 C
আবহাওয়া
৮:৩৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন

২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন

পদ্মা সেতু নিয়ে ষড়ন্ত্রকারীদের খুঁজতে কমিশন গঠনে নির্দেশ হাইকোর্টের

বিএনএ ডেস্ক: স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন আগামী ২৫ জুন। সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন দেশের সবচেয়ে মেগা প্রকল্পটির। এ তথ্য নিশ্চিত করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২৪ মে) দুপুরে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতু নিয়ে প্রধানমন্ত্রীর কাছে দুটি বিষয়ে অনুমোদন চাওয়া হয়। একটি হলো পদ্মা সেতু কবে উদ্বোধন করবেন। আরেকটি পদ্মা সেতুর নামকরণ কি হবে।

সেতু মন্ত্রী বলেন, পদ্মা সেতু উদ্বোধনের তারিখ ২৫ জুন সকাল ১০টায় নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী নিজেই। আর সেতুর নামকরণ, পদ্মা নদীর নামেই পদ্মা নামকরণ করার নির্দেশনা দেন তিনি। বঙ্গবন্ধু পরিবারের কারও নামে নামকরণ করতে অস্বীকৃতি জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওবায়দুল কাদের জানান, ২৫ জুন মাওয়া প্রান্তে একটি সুধী সমাবেশ করা হবে। আর জাজিরা প্রান্তে একটি জনসভা করার পরিকল্পনা রয়েছে। সুধী সমাবেশে বিএনপিকে আমন্ত্রণ জানানো হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, বিরোধীতাকারীদের আগে আমন্ত্রণ জানানো হবে।

এরইমধ্যে পদ্মা সেতু পারাপারে টোল নির্ধারণ করেছে সরকার। ১৭ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় পরিবহন ভিত্তিক আলাদা টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে।

পদ্মা সেতুর (মূল সেতু) দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। দুই প্রান্তের উড়ালপথ (ভায়াডাক্ট) ৩ দশমিক ৬৮ কিলোমিটার। সব মিলিয়ে সেতুর দৈর্ঘ্য ৯ দশমিক ৮৩ কিলোমিটার। পদ্মা সেতু প্রকল্পে ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

পদ্মা সেতু দিয়ে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাতায়াত সহজ হবে, সময়ও কমবে। চলাচল সহজ করার পাশাপাশি অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে পদ্মা সেতু। সমীক্ষা অনুযায়ী, পদ্মা সেতু উদ্বোধন হলে ১ দশমিক ২৩ শতাংশ হারে মোট দেশজ উৎপাদন (জিডিপি) বৃদ্ধি পাবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিডিপি বাড়বে ২ দশমিক ৩ শতাংশ।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ