39 C
আবহাওয়া
৫:১৩ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » এক বছরে চট্টগ্রামে যক্ষ্মায় আক্রান্ত ১৫ হাজার ৯৯১ 

এক বছরে চট্টগ্রামে যক্ষ্মায় আক্রান্ত ১৫ হাজার ৯৯১ 


বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রাম জেলায় ২০২২ সালে ১৫ হাজার ৯৯১ জন যক্ষ্মা রোগী শনাক্ত হয়েছে। এতে শিশু ৬৬৬ জন। আক্রান্ত রোগীদের মধ্যে চিকিৎসায় সুস্থতার হার ৯৭ শতাংশ।

বিশ্ব যক্ষ্মা দিবস পালনকালে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, আক্রান্তদের মধ্যে ক্যাটাগরি-১ অনুযায়ী যক্ষ্মা রোগীর সংখ্যা ১৪ হাজার ৯৩৩ জন ও পুনরায় আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ৫৮ জন। শনাক্ত মোট যক্ষা রোগীর মধ্যে ফুসফুস আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৫৪৫ জন ও ফুসফুস-বর্হিভূত রোগী ৫ হাজার ৪৪৬ জন। যক্ষ্মা রোগীদের মধ্যে ৬ হাজার ৩৯৬ জনের এইচআইভি পরীক্ষা করা হয়েছে।

পরিসংখ্যানে দেখা যায়, যক্ষা রোগে আক্রান্তদের এখন চিকিৎসায় সুস্থতার হার অনেক বেশি। ‘হ্যাঁ! আমরা যক্ষা নির্মূল করতে পারি!’- প্রতিপাদ্যকে লক্ষ্যে রেখে আজ চট্টগ্রামে পালন করা হয় বিশ^ যক্ষা দিবস। স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির সহযোগিতায় চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিস ও সহযোগী সংস্থাসমূহ যৌথভাবে আজ সকাল ১০টায় নগরীর আন্দরকিল্লাস্থ জেলা সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত বিশ্ব যক্ষা দিবসের আলোচনা সভার আয়োজন করে।

সভার পূর্বে বেলুন উড়িয়ে বিশ্ব যক্ষা দিবস-২০২৩ এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি, চট্টগ্রাম ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি ও সভাপতি, সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। এরপর দিবসটি উপলক্ষে সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি আন্দরকিল্লা হয়ে প্রধান প্রধান সড়ক ঘুরে পুনরায় সিভিল সার্জন অফিসের সামনে এসে শেষ হয়।

বিএনএনিউজ/এইচ.এম।

 

 

 

 

Loading


শিরোনাম বিএনএ