27 C
আবহাওয়া
১১:০৬ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী

চবিতে গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী

চবিতে গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী

বিএন‌এ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথম বারের মতো গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের অপ্রকাশিত ১০৫টি গবেষণা পোস্টার নিয়ে হয়েছে এই প্রদর্শনী।

বৃহস্পতিবার (২৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়। এতে ২৫৭ জন গবেষকের ১০৫টি গবেষণাকর্ম ঠাঁই পেয়েছে। গবেষকদের মধ্যে ১১২ জনই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী।

আইকিউএসি সূত্রে জানা যায়, প্রদর্শিত গবেষণাকর্মের মধ্যে রয়েছে বিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের সর্বোচ্চ ৪০টি, জীববিজ্ঞান অনুষদ থেকে ২৩টি, সমাজবিজ্ঞান থেকে ১৫টি, ব্যবসায় প্রশাসন থেকে ১০টি, কলা ও মানববিদ্যা অনুষদ থেকে ৬টি, ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে ৪টি, মেরিন সায়েন্স অনুষদ থেকে ২টি ও আইন অনুষদ থেকে একটি গবেষণা প্রবন্ধ।

বিভাগের মধ্যে সর্বোচ্চ বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট থেকে ১৭টি, অর্থনীতি বিভাগ থেকে ১২টি ও ফলিত রসায়ন থেকে ১১টি গবেষণাকর্ম রয়েছে। এছাড়াও তালিকার বাইরে আরো বেশ কিছু গবেষণা প্রদর্শিত হয়েছে বলে জানা গেছে।

আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো.আবুল হোসেন বলেন, এই অনুষ্ঠানের মাধ্যমে অপ্রকাশিত গবেষণাপত্রগুলো প্রদর্শনের সুযোগ পেয়েছে বিভিন্ন বিভাগের গবেষকরা। যা তাদের জন্য অনুপ্রেরণা জোগাবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও গবেষণায় আগ্রহ বাড়বে এতে।

তিনি বলেন, অনেক শিক্ষক-শিক্ষার্থী এসেছেন। যাদের থেকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি।

বিএন‌এ/নবাব, এমএফ

Loading


শিরোনাম বিএনএ