Bnanews24.com
Home » কৃষি ঋণ সহজ করলে উৎপাদন বাড়বে: কৃষি সচিব
বাংলাদেশ

কৃষি ঋণ সহজ করলে উৎপাদন বাড়বে: কৃষি সচিব

বিএনএ ডেস্ক:কৃষি ঋণ সহজ করতে পারলে উৎপাদন বাড়বে বলে মন্তব্য করেছেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম।

তিনি বলেন, কৃষকের জন্য প্রাতিষ্ঠানিক ঋণ সহজ করতে পারলে তাদের চাহিদা পূরণ হবে। ফলে কৃষির পুরো সম্ভাবনাকে কাজে লাগিয়ে উৎপাদন বাড়ানো যাবে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সভাটি সঞ্চালনা করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার।

কৃষি ব্যাংকের চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান বলেন, কৃষি মন্ত্রণালয় থেকে সারাদেশে পারিবারিক পুষ্টিবাগান গড়ে তোলা হচ্ছে। এতে এক শতক জমি আছে এমন আগ্রহী কৃষকদের কৃষি ব্যাংক থেকে জামানত ছাড়াই ৫ হাজার টাকা করে ঋণ দেওয়া হবে।

সভায় জানানো হয়, দেশে কৃষি ঋণের পরিমাণ বাড়ছে। ২০০১ সালে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ২০ কোটি টাকা। চলতি অর্থবছরে কৃষি ঋণের পরিমাণ ২৬ হাজার ২৯২ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, চলমান অর্থবছরে গত জানুয়ারি পর্যন্ত মোট কৃষিঋণ ২৬ হাজার ২৯২ কোটি টাকার মধ্যে ১৪ হাজার ১৪৮ কোটি টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া, ৫ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনার মধ্যে এখন পর্যন্ত ৩ হাজার ৫১৪ কোটি টাকা বিতরণ হয়েছে।

সভায় বিএডিসির চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল ও কৃষি সম্পরসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ উপস্থিত ছিলেন।