29 C
আবহাওয়া
১২:২৬ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের দুমাসের যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখান হামাসের

ইসরায়েলের দুমাসের যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখান হামাসের

হামাস-ইসরায়েল যুদ্ধ

বিশ্বডেস্ক: ইসরায়েলি জিম্মিদের মুক্তির শর্তে ইসরায়েলের দেয়া দুমাসের যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখান করেছে গাজা উপত্যাকা পরিচালনাকারী হামাস সরকার। মঙ্গলবার(২৩ জানুয়ারি) গাজায় ২৪ ইসরায়েলি সৈন্য নিহত হবার পর নিজ দেশে বেশ চাপে রয়েছে ইসরায়েল সরকার। কাতার,মিশর,যুক্তরাষ্ট্র যুদ্ধ বিরতির মধ্যস্থতা করছে কায়রোতে।

হামাস স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, স্থায়ী যুদ্ধ বিরতি, গাজা থেকে সমস্ত ইসরায়েলি সৈন্যদের প্রত্যাহার, গাজার বাসিন্দাদের নিজ নিজ বাড়িতে ফিরতে দিতে হবে। অন্যথায় ইসরায়েলের কোন প্রস্তাব মানা হবে না। মঙ্গলবার(২৩ জানুয়ারি ) রাতে জেরুজালেম পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

একজন সিনিয়র মিশরীয় কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, যে হামাস নেতারাও গাজা ছেড়ে যেতে অস্বীকার করেছে এবং দাবি করেছে যে ইসরায়েলকে সম্পূর্ণরূপে ভূখণ্ড থেকে প্রত্যাহার করতে এবং ফিলিস্তিনিদের তাদের বাড়িতে ফিরে যাওয়ার অনুমতি দিতে।

ইসরায়েল প্রতিবেদনটি নিশ্চিত করেনি। চ্যানেল ১২ নিউজ মঙ্গলবার সন্ধ্যায় নাম প্রকাশে অনিচ্ছুক ইসরায়েলি কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে যে হামাসের প্রস্তাব প্রত্যাখ্যান করার বিষয়ে ইসরাইলকে জানানো হয়নি।

ইসরায়েলের প্রস্তাবের অধীনে, ইয়াহিয়া সিনওয়ার এবং গাজার অন্যান্য শীর্ষস্থানীয় হামাস নেতাদের অন্য দেশে স্থানান্তরিত করার অনুমতি দেওয়া হবে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে বলেন, যুদ্ধ বন্ধের মধ্যস্থতার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

“আমরা উভয় পক্ষের সাথে গুরুতর আলোচনা করছি। আমরা উভয় পক্ষের কাছে ধারণা উপস্থাপন করেছি। আমরা উভয় পক্ষ থেকে গ্রহণযোগ্য উত্তরের আশাবাদী।”

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত ইসরায়েলের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

বিএনএ, এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ