30 C
আবহাওয়া
৬:২১ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » রাজধানীতে বসছে আরও ৫শ সিসি ক্যামেরা

রাজধানীতে বসছে আরও ৫শ সিসি ক্যামেরা

সিসি ক্যামেরা

বিএনএ, ঢাকাঃ আপরাধ দমন ও নিয়ন্ত্রণে ক্লোজড সার্টিক (সিসি) ক্যামেরার গুরুত্ব অপরিসীম। এই ভিডিও ফুটেজের মাধ্যমে অনেক অপরাধীকে শনাক্ত ও গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সেইসঙ্গে রহস্যভেদ হয়েছে অনেক চাঞ্চল্যকর মামলারও।

এই সিসি ক্যামেরার সাহায্যেই বুয়েট ছাত্র ফারদিন নূর পরশের মৃত্যুর ঘটনার রহস্য উন্মোচন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত ৪ নভেম্বর নিখোঁজের পর ৭ নভেম্বর পুলিশ নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদ থেকে ফারদিনের মরদেহ উদ্ধার করে। ঘটনার দীর্ঘ তদন্ত শেষে র‌্যাব-পুলিশের পক্ষ থেকে বলা হয় ফারদিন আত্মহত্যা করেছেন। শীতলক্ষ্যা নদের সুলতানা কামাল ব্রিজ থেকে ফারদিন লাফিয়ে আত্নহত্যা করেছেন বলে জানায় র‌্যাব। এক্ষেত্রে অন্তত কয়েকশ’ সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে র‌্যাব।

সূত্র জানায়, ২০০৭ সালে রাজধানীর ৪৩টি পয়েন্টে ১৮৫টি সিসি ক্যামেরা স্থাপনের কাজ শুরু হয়। পর্যবেক্ষণের জন্য আব্দুল গনি রোডে পুলিশের কমান্ড সেন্টারে একটি মনিটরিং কক্ষ খোলা হয়। পরে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত না করার কারণে ওই প্রজেক্ট বাতিল হয়ে যায়। ২০১২ সালে তৎকালীন ডিএমপি কমিশনার ড. বেনজীর আহমেদের উদ্যোগে রাজধানীতে একটি সিসি ক্যামেরা প্রকল্প চালু হয়। সম্পূর্ণ বেসরকারি অর্থায়নে ‘ল অ্যান্ড অর্ডার কো-অর্ডিনেশন কমিটি’ বা এলওসিসি নামের একটি ট্রাস্ট গড়ে তোলা হয়। বর্তমানে ট্রাস্টের অধীনে গুলশান, বনানী, নিকেতন ও বারিধারা ও ডিওএইচএস এলাকায় ১২শ ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া এ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার ফারুক হোসেন জানান, আগে থেকেই ঢাকার বিভিন্ন পেয়েছে ডিএমপির উদ্যোগে ৬৭৫টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। এতে কোন ঘটনা ঘটলে তাৎক্ষনিক অপরাধীকে শনাক্ত করা সম্ভব হচ্ছে। পাশাপাশি ডিএমপির আলোকচিত্র শাখাও নানাভাবে রাজধানী জুড়ে তৎপর থাকেন। সাম্প্রতিক সময়ে আরও নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে নতুন করে ৫ শতাধিক ক্যামেরা স্থাপনের কাজ শুরু হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ