30 C
আবহাওয়া
৫:২৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » গণতন্ত্রের দাবিতে রাবি শিক্ষকের পদযাত্রা

গণতন্ত্রের দাবিতে রাবি শিক্ষকের পদযাত্রা


বিএনএ, রাবি: দেশে গণতান্ত্রিক কাঠামো ফিরিয়ে আনার দাবিতে পদযাত্রা কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান।

শনিবার (২৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বর থেকে এ পদযাত্রা শুরু হয়ে শেষ হয় নগরীর নিউমার্কেট এলাকায়। অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খানের এই পদযাত্রার সঙ্গী হন বিশ্ববিদ্যালয়ের আরও দুইজন শিক্ষক এবং একজন মুক্তিযোদ্ধা।

রাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ খান পদযাত্রার বিষয়ে বলেন, “উন্নয়ন এবং গণতন্ত্র কখনোই এক জিনিস নয়। বাংলাদেশের গণতান্ত্রিক মূল্যবোধ চরমভাবে নিষ্পেষিত হচ্ছে। দেশের পরিস্থিতি ক্রমশ রাজনৈতিক সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে। তাই গণতন্ত্র মেরামতের দাবিতে আজকে আমাদের এই নির্দলীয় নীরব পদযাত্রা।”

অর্থনীতি বিভাগের এই অধ্যাপক বলেন, “বাংলাদেশে গণতান্ত্রিক মূল্যবোধ আজ চরমভাবে নিষ্পেষিত এবং উপেক্ষিত বাকস্বাধীনতা নেই, মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, মানুষ ভোটাধিকার বঞ্চিত হয়েছে এবং বিরোধী দল ও মতের প্রতি দমন-পীড়ন মাত্রা ছাড়িয়েছে। আমাদের এই নাজুক অবস্থার সুযোগে বিশ্বের বিভিন্ন পরাশক্তির কূটনৈতিক তৎপরতা বেড়েছে, বাংলাদেশকে নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে। দীর্ঘ মেয়াদে এটা দেশের জন্য মোটেও কল্যাণকর হবে না। দেশ ক্রমশ একটি রাজনৈতিক সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে যা আমাদের শংকিত এবং উদ্বিগ্ন করছে। আমরা সংঘাত চাইনা, দেশে শান্তি চাই, গণতন্ত্র ফিরে পেতে চাই। এ দেশ আমাদের, এ স্বাধীনতা আমাদের;  সচেতন, দেশপ্রেমিক নাগরিক হিসেবে আমাদেরই এগিয়ে আসতে হবে গণতন্ত্র রক্ষায়।”

গণতন্ত্র গোল্লায় যাচ্ছে উল্লেখ করে অধ্যাপক ফরিদ উদ্দিন আরও বলেন, “গণতন্ত্র গুম হয়ে যাচ্ছে, গণতান্ত্রিক অধিকার লুণ্ঠিত হচ্ছে—আর আমরা চেয়ে আছি কে এসে আমাদের গণতন্ত্রের অসুখ সারিয়ে তুলবে। গণতন্ত্রে যখন জনগণের দ্বারা পরিচালিত হওয়ার সুযোগ সংকুচিত হয়, তখন জনগণকেই এগিয়ে আসতে হয় সবার আগে। গণতন্ত্রের বিপন্নতায় যুগে যুগে জনগণ এগিয়ে এসেছে এবং গণতন্ত্রকে পুনরুদ্ধার করেছেন।”

এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আমিনুল হক, অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক এম রফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মাহমুদ জামাল কাদেরী এবং অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তৌফিকুল ইসলাম রমজান এ পদযাত্রায় উপস্থিত ছিলেন।

বিএনএ/সাকিব , এমএফএইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ