39 C
আবহাওয়া
৪:৩৩ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » বৃহস্পতিবার দেখা যাবে স্ট্রবেরি মুন

বৃহস্পতিবার দেখা যাবে স্ট্রবেরি মুন

স্ট্রবেরি মুন

বিএনএ, বিশ্বডেস্ক : বছরের শেষ সুপারমুনের দেখা মিলবে বৃহস্পতিবার (২৪ জুন)। এ দিন চাঁদকে স্ট্রবেরি-র মতো লাল দেখায় তাই এর নাম স্ট্রবেরি মুন দেয়া হয়েছে।

এদিন চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব কমে যাওয়ায় অন্য দিনের তুলনায় পৃথিবী থেকে চাঁদকে অনেক বড় দেখাবে। সেই কারণেই এর নাম সুপারমুন। এদিন অন্য দিনের তুলনায় প্রায় ১২ শতাংশ বড় দেখাবে চাঁদ। সাধারণত পৃথিবী থেকে চাঁদের দূরত্ব প্রায় ৪ লক্ষ ১০ হাজার কিলোমিটারের আশপাশে থাকে। কিন্তু সুপারমুনের ক্ষেত্রে এই দূরত্ব কমে ৩ লক্ষ ৫৬ হাজার ৭০০ কিলোমিটারে চলে আসে। চাঁদ পৃথিবীর চারদিকে ডিম্বাকার কক্ষপথে প্রদক্ষিণ করে। কক্ষের মাঝামাঝি চলে এলে চাঁদের দূরত্ব কমে যায়। তখন চাঁদ বড় দেখায়।

স্ট্রবেরি মুন যে কারণে?

পৃথিবীর ছায়ায় যখন চাঁদ পুরোপুরি ঢাকা পড়ে, তখন হয় চন্দ্রগ্রহণ। এই সময় সূর্যের সাত রঙের মধ্যে থাকা লাল রঙের তরঙ্গ পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে চাঁদে পৌঁছে যায়। তাই পূর্ণ গ্রহণের সময় চাঁদ লাল রঙের লাগে। তবে এদিন গ্রহণ না থাকলেও লালচে চাঁদ দেখা যাবে।
তবে মার্কিন আদিবাসী সম্প্রদায় কৃষিকাজ শুরুর এই মরশুমে স্ট্রবেরি চাষ করে। সেই কারণে এই সময়ের সুপারমুনকে তাঁরা স্ট্রবেরি মুন বলে থাকেন। পৃথিবীর অন্য অনেক জায়গাতেই এই সুপারমুনের অন্য নাম রয়েছে।

কখন হবে?

বৃহস্পতিবার (২৪ জুন) রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে স্ট্রবেরি মুন। চলবে রাত ২টা ৩৫ মিনিট পর্যন্ত।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ