31 C
আবহাওয়া
৫:৩১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » কী কীর্তি গড়লেন মুশফিক-লিটন!

কী কীর্তি গড়লেন মুশফিক-লিটন!

৬৩ বছরের রেকর্ড ভাঙলেন মুশফিক-লিটন

বিএনএ ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ২৪ রানে ৫ উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলে বাংলাদেশ দল। মহাবির্পয়ের আশঙ্কা ছিল তখন টাইগার শিবিরসহ ক্রিকেট ভক্তদের মনে। তবে না, সেখান থেকে পর্বতের মত দৃঢ়তার পরিচয় দিয়ে অনন্য রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস।

তাদের অপরাজিত ২৫৩ রানের পার্টনারশিপ টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত সব থেকে বড় প্রত্যাবর্তন। বাংলাদেশের পক্ষে ৬ষ্ঠ উইকেট জুটিতে রেকর্ড পার্টনারশিপ করার দিনে এই দু’জন পেছনে ফেলেছেন ৬৩ বছর আগের এক বিশ্ব রেকর্ডকে।

৬৩ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২২ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর ৮৬ রানের পার্টনারশিপ করেছিলেন পাকিস্তানের ওয়ালিস মাথাইস ও সুজাউদ্দিন বাট। কাকতালীয় ব্যাপার হলো সেই রেকর্ডটিও হয়েছিল ঢাকার মাঠে।

৬ষ্ঠ উইকেট জুটিতে এটিই এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ পার্টনারশিপ। বাংলাদেশের পক্ষে মুশফিক-লিটন ভেঙেছেন ২০০৭ সালে পি সারা ওভালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই করা আশরাফুল-মুশফিকের ১৯১ রানের জুটির রেকর্ড।

বাংলাদেশের পক্ষে যেকোনো উইকেট জুটিতে বৃহত্তম পার্টনারশিপের তালিকায় এই পার্টনারশিপ অবস্থান করছে ৫ নম্বরে। আগের পাঁচটি পার্টনারশিপের চারটিতেই আছে মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিমের নাম।

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে মুশফিক-লিটন সাবলীল ব্যাটিং করতে পারেন হয়তো ভাংতে পারে ২০১৬ সালে কেপটাউনে সাউথ আফ্রিকার বিপক্ষে করা বেন স্টোকস- জনি বেয়ারস্টোর ৬ষ্ঠ উইকেট জুটির ৩৯৯ রানের বিশ্ব রেকর্ডকও।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ