28 C
আবহাওয়া
৪:১৭ অপরাহ্ণ - জুন ২০, ২০২৪
Bnanews24.com
Home » প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে ইসরায়েল

প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে ইসরায়েল

জাতিসংঘের সংস্থা (The United Nations Relief and Works Agency for Palestine Refugees -UNRWA)

বিশ্ব ডেস্ক: গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলায় জাতিসংঘের কর্মীদের অংশগ্রহণের কোন প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে ইসরায়েল। ইউএনআরডব্লিউএ কর্মীরা “সন্ত্রাসী” গোষ্ঠীর সদস্য ছিল বলে ইসরায়েল তার দাবির সমর্থনে বিশ্বাসযোগ্য প্রমাণ উপস্থাপন করেনি, একজন প্রাক্তন ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে জাতিসংঘের একটি স্বাধীন পর্যালোচনা বলেছে। খবর আল জাজিরার।

ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস (ইউএনআরডব্লিউএ) এর বিরুদ্ধে দাবির ফলে বেশ কয়েকটি দাতা দেশ  তহবিল কাটছাঁটের ঘোষণা করায় ব্যাপক অর্থায়নের ঘাটতি দেখা দিয়েছে।

জাতিসংঘের অভ্যন্তরীণ তত্ত্বাবধান পরিষেবার কার্যালয় দ্বারা ত্রাণ সংস্থার অনুশীলনের স্বাধীন পর্যালোচনার পাশাপাশি অক্টোবরের হামলার একটি পৃথক তদন্তও কমিশন করা হয়েছিল।

প্রাক্তন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনার নেতৃত্বে এবং তিনটি নর্ডিক গবেষণা প্রতিষ্ঠান দ্বারা সমর্থিত পর্যালোচনাটি স্পষ্ট করে যে, ইসরায়েল হামাসের সামরিক শাখা বা ফিলিস্তিনের ইসলামিক জিহাদের অন্তর্গত UNRWA কর্মীদের সম্পর্কে তার দাবি সমর্থন করতে ব্যর্থ হয়েছে।

জানুয়ারিতে, ইসরাইল UNRWA কর্মীদের ৭ অক্টোবরের হামলায় ইসরায়েলে মদদ দেওয়ার জন্য অভিযুক্ত করে, যার ফলে ১১৩৯ জনের মৃত্যু হয়েছিল এবং অজানা সংখ্যক লোককে জিন্মি করা হয়েছে, যা ২০০-এর বেশি বলে মনে করা হয়।

আল জাজিরা দ্বারা দেখা মূল ছয় পৃষ্ঠার ডসিয়ারে, ইসরায়েলি গোয়েন্দারা প্রমাণ ছাড়াই ইউএনআরডব্লিউএর বিরুদ্ধে অনেকগুলি অভিযোগ সরবরাহ করেছে, যার মধ্যে যে সংস্থার সুবিধাগুলি হামাস তার অক্টোবরের হামলায় ব্যবহার করেছিল। অধিকন্তু, ডসিয়ার অনুসারে, ১২ জন স্টাফ সদস্য সরাসরি আক্রমণে অংশ নিয়েছিলেন, অন্য ১৯০ জন গোয়েন্দা এবং লজিস্টিক সহায়তা প্রদান করেছে।

গত মার্চ মাসে, ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছিল যে তাদের কাছে আরও চারটি ইউএনআরডব্লিউএ কর্মী সদস্য জড়িত থাকার প্রমাণ রয়েছে।

যাইহোক, কোলোনা রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে ২০১১ সাল থেকে ইসরাইল UNRWA কর্মচারী যাচাইকরণ প্রক্রিয়া সম্পর্কে কোনো উদ্বেগ প্রকাশ করেনি, ২০২৪ সালের জানুয়ারিতে এই প্রক্রিয়া সম্পর্কে প্রথম অভিযোগ করে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ