29 C
আবহাওয়া
১০:২৩ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ইংলিশ চ্যানেল পারি দিতে গিয়ে ৫ আশ্রয়প্রার্থীর মৃত্যু

ইংলিশ চ্যানেল পারি দিতে গিয়ে ৫ আশ্রয়প্রার্থীর মৃত্যু

ইংলিশ চ্যানেল

বিশ্ব ডেস্ক:  ব্রিটিশ সরকার কিছু আশ্রয়প্রার্থীকে রুয়ান্ডায় নির্বাসনের বিল অনুমোদনের কয়েক ঘণ্টা পর একটি ভিড় ছোট নৌকায় ফ্রান্স থেকে ব্রিটেনে ইংলিশ চ্যানেল পার হওয়ার সময় একটি শিশুসহ পাঁচজন আশ্রয়প্রার্থী মারা গেছে।খবর আল জাজিরার।

১১২ জনকে বহনকারী নৌকাটি উইমেরেক্স থেকে রওনা হয়েছিল, ফরাসি বন্দর ক্যালাইসের প্রায় ৩২ কিলোমিটার (২০ মাইল) দক্ষিণ-পশ্চিমে, বিশ্বের অন্যতম ব্যস্ত শিপিং লেন অতিক্রম করতে।

উদ্ধারকারীরা ৪৯ জনকে পানি থেকে তুলে নিয়েছে, এবং চারজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, কিন্তু অন্যরা নৌকায় থেকেছে এবং ব্রিটেনের উদ্দেশ্য তাদের যাত্রা অব্যাহত রেখেছে।

“আজ সকালে অভিবাসীদের বোঝাই একটি নৌকায় একটি ট্র্যাজেডি ঘটেছে। স্থানীয় প্রিফেক্ট জ্যাক বিল্যান্ট মঙ্গলবার সাংবাদিকদের বলেন, আমরা পাঁচজনের মৃত্যুতে শোক প্রকাশ করছি, একজন সাত বছর বয়সী মেয়ে, একজন নারী এবং তিনজন পুরুষ।

“ইঞ্জিনটি উপকূল থেকে কয়েকশ মিটার দূরে থেমে যায় এবং বেশ কয়েকজন পানিতে পড়ে যায়।”

ফরাসি কোস্টগার্ড জানিয়েছে যে 58 জন বোর্ডে ছিলেন এবং এটি এখনও বেঁচে থাকা অন্যদের সন্ধান করছে।

“তারা উদ্ধার করতে চায়নি। তারা ইঞ্জিনটি পুনরায় চালু করতে সক্ষম হয়েছিল এবং ব্রিটেনের দিকে রওনা হয়েছিল,” বিল্যান্ট বলেছিলেন।

এই বছর ৬০০০ এরও বেশি লোক ছোট, ওভারলোড নৌকায় ব্রিটেনে এসেছেন যা ব্রিটিশ উপকূলে পৌঁছানোর চেষ্টা করার সময় ঢেউয়ের দ্বারা আছড়ে পড়ার ঝুঁকি রয়েছে।

আশ্রয়প্রার্থীদের নির্বাসন করার পরিকল্পনা পার্লামেন্ট দ্বারা অনুমোদিত

রুয়ান্ডার আশ্রয়প্রার্থীদের নির্বাসন করার ব্রিটিশ সরকারের পরিকল্পনা অবশেষে পার্লামেন্ট দ্বারা অনুমোদিত হয়েছে, নীতির বৈধতা নিয়ে নিম্ন ও উচ্চ কক্ষের মধ্যে এক মাসব্যাপী অচলাবস্থার অবসান ঘটিয়েছে।

নতুন আইন অনুযায়ী, অবৈধভাবে ব্রিটেনে আসা কোনো আশ্রয়প্রার্থীকে রুয়ান্ডায় ফেরত পাঠানো হবে। প্রধানমন্ত্রী ঋষি সুনাক প্রতিশ্রুতি দিয়েছেন, প্রথম ফ্লাইটটি জুলাইয়ের প্রথম দিকে ছেড়ে যাবে, গ্রীষ্মে “যা হতে পারে” নির্বাসনের প্রথম ধাপ।

সাম্প্রতিক বছরগুলোতে হাজার হাজার মানুষ ছোট নৌকায় করে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছে, অনেকে যুদ্ধ ও দারিদ্র্য  অবস্থা থেকে পালিয়েছে। সরকার দাবি করে যে এটির লক্ষ্য ছোট নৌকায় বিপজ্জনক ক্রসিং রোধ করা এবং মানুষ-পাচারকারী নেটওয়ার্কগুলিকে ধ্বংস করা।

কিন্তু অধিকার গোষ্ঠীগুলি এই প্রকল্পের সমালোচনা করেছে, এটিকে অমানবিক এবং অবৈধ বলে অভিহিত করেছে এবং বলেছে যে এই নীতি মানব পাচার বা বিপজ্জনক নৌকা পারাপার বন্ধ করবে এমন কোনও প্রমাণ নেই। যদিও রুয়ান্ডাকে প্রায়ই আফ্রিকার অন্যতম স্থিতিশীল দেশ হিসেবে উল্লেখ করা হয়, অনেকে প্রেসিডেন্ট পল কাগামেকে ভয় ও নিপীড়নের পরিবেশে শাসন করার অভিযোগ করেন।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ