29 C
আবহাওয়া
৭:২৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » যোগ্য প্রার্থীকে ভোট দিলে গণতন্ত্র সুসংহত হবে-ঝালা নাথ,সাবেক প্রধানমন্ত্রী নেপাল

যোগ্য প্রার্থীকে ভোট দিলে গণতন্ত্র সুসংহত হবে-ঝালা নাথ,সাবেক প্রধানমন্ত্রী নেপাল

জার্মানের জিবিপি ইন্টারন্যাশনাল এর এমডি এইচ ই ভোলকের ইউ ফ্রেইডরিচ

নির্বাচন মনিটরিং ফোরাম আয়োজিত এক মত বিনিময় সভায় বক্তাগন অভিমত প্রকাশ করেন যে, অধিকতর গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় বাংলাদেশের জনগণকে যোগ্য প্রার্থী বাছাই করে ভোট দিতে হবে। এ ক্ষেত্রে আবেগ তাড়িত হওয়া চলবে না। তাছাড়া মানুষ যাতে স্ব:স্ফূর্তভাবে ভোট কেন্দ্রে যায় সে জন্য নির্বাচন কমিশনকে উদ্যেগ নিতে হবে এবং প্রয়োজনীয় পরিবেশ তৈরি করতে হবে।

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে ঢাকায় নির্বাচন কমিশন কার্যালয়ে বৃহস্পতিবার(২৩ ফেব্রুয়ারি ২০২৩) এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

নির্বাচন মনিটরিং ফোরাম এর চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আবেদ আলীর সভাপতিত্বে এ মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপালের সাবেক প্রধানমন্ত্রী এইচ.এ ঝালা নাথ খানাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মানের জিবিপি ইন্টারন্যাশনাল এর এমডি এইচ ই ভোলকের ইউ ফ্রেইডরিচ, ইসলামিক এরাবিক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর আবুল কালাম আজাদ এবং সার্ক মানবাধিকার ফাউন্ডেশন এর কেন্দ্রীয় সহ সভাপতি মিজানুর রহমান মজুমদার সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

সভায় বাংলাদেশ নির্বাচন কমিশন এর প্রতিনিধি দলের নেতৃত্ব দেন   বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

জার্মানের জিবিপি ইন্টারন্যাশনাল এর এমডি এইচ ই ভোলকের ইউ ফ্রেইডরিচ প্রার্থী বাছাই, ভোট কেন্দ্রে যাওয়া এবং ভোট দেয়া নাগরিক দায়িত্ব। গণতন্ত্রকে সুসংসহত করতে হলে সরকার, গণতন্ত্র বিষয়ে সাধারণ জনগণকে অধিক সচেতন হতে হবে। আবেগতাড়িত হয়ে নির্বাচনে ভোট দিলে হবে না।

এইচ.এ ঝালা নাথ খানাল
এইচ.এ ঝালা নাথ খানাল

নেপালের সাবেক প্রধানমন্ত্রী এইচ.এ ঝালা নাথ খানাল বলেন, বাংলাদেশ একটি স্বাধীন ও গণতান্ত্রিক রাষ্ট্র। বহু রাজনৈতিক দলের রাজনীতি চর্চা হয় বাংলাদেশে।  এ দেশের ভোটাররা যথেষ্ট সচেতন। নির্বাচনে যোগ্য প্রার্থীকে ভোট দিতে হবে, তাহলে শক্তিশালী হবে গণতন্ত্র।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়া
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন কমিশন স্বাধীনভাবে দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য সার্বিক প্রস্তুতি নিচ্ছে। এ ক্ষেত্রে সরকার বা ক্ষমতাসীন দলের পক্ষে কোন বাধা নেই। নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ।

সভায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশন এর কেন্দ্রীয় সহ সভাপতি মিজানুর রহমান মজুমদার গত কয়েক বছরের জাতীয় সংসদের বিভিন্ন আসনের উপনির্বাচন পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরেন।  তিনি বলেন, নির্বাচন মনিটরিং ফোরাম দেখতে পেয়েছে বাংলাদেশের মানুষ উৎসবের আমেজে স্বত:স্ফূর্তভাবে ভোট দিতে কেন্দ্রে যায়।

সভাপতির বক্তব্যে নির্বাচন মনিটরিং ফোরাম এর চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আবেদ আলী মতবিনিময় সভায় অংশগ্রহণের জন্য দেশি বিদেশি অতিথি এবং প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারদের ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে কোন ধরনের আন্তর্জাতিক চাপ বা যড়যন্ত্র এদেশের মানুষ চায় না। জনগণ যাদের ভোট দেবে তারাই আগামীতে এদেশে সরকার গঠন করবে। একটি শক্তিশালী নির্বাচন কমিশন অবাধ নির্বাচনের জন্য যথেষ্ট।

নির্বাচন মনিটরিং ফোরাম এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের বিভিন্ন দেশের প্রতিনিধিরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

Loading


শিরোনাম বিএনএ