Bnanews24.com
অর্থ-বাণিজ্য টপ নিউজ রাজধানী সব খবর

শুল্কছাড়ে ২ ভরি স্বর্ণ আনতে পারবেন প্রবাসীরা

শুল্কছাড়ে ২ ভরি স্বর্ণ আনতে পারবেন প্রবাসীরা

বিএনএ, ঢাকা : প্রবাসীরা শুল্ক ছাড়া ২৩ গ্রাম (২ ভরি) স্বর্ণ সঙ্গে আনতে পারবেন। আর মহিলারা আনতে পারবেন ১১৭ গ্রাম (১০ ভরি)। এমন এক পরিবর্তন আসছে ব্যাগেজ রুলের আওতায় বিদেশ থেকে স্বর্ণ আনার ক্ষেত্রে। এ ক্ষেত্রে এর বেশি আনলে রাষ্ট্রের অনুকূলে তা বাজেয়াপ্ত করা হবে। শুধু তাই নয়, ভরিপ্রতি দুই হাজার টাকা শুল্ককর দিয়ে বছরে শুধু একবারই সর্বোচ্চ ২০ ভরি স্বর্ণ বা রুপা আনা যাবে। ব্যাগেজ রুলের খসড়া পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

বর্তমানে ১০০ গ্রাম (৮.৫৭ ভরি) স্বর্ণালংকার বা ২০০ গ্রাম রুপার অলংকার আনা যায়। তবে এক ধরনের অলংকার ১২টির বেশি আনা যায় না। আর শুল্ক দিয়ে ২০০ গ্রাম ওজনের স্বর্ণের বার বা রুপার বার আনা যায়। স্বর্ণের বারের জন্য ভরিপ্রতি দুই হাজার টাকা এবং রুপার বারের জন্য ভরিপ্রতি ছয় টাকা শুল্ক নির্ধারিত আছে।

সূত্র জানায়, ব্যাগেজ রুলের সবচেয়ে বেশি অপব্যবহার হয় স্বর্ণ, গুঁড়া দুধ, ডায়াপার, নামি-দামি ব্র্যান্ডের কসমেটিক্স আনার ক্ষেত্রে। এসব পণ্য দেশে চাহিদা থাকায় একটি চক্র ব্যাগেজ রুলের সুবিধা নিয়ে অবাধে আনছে। এই ফাঁকফোকর বন্ধে বিধিমালা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। বিধিমালার খসড়া সব কাস্টম হাউজের কমিশনারের কাছে মতামতের জন্য পাঠানো হয়েছে। প্রাপ্ত মতামতের ভিত্তিতে তা চূড়ান্ত আকারে আগামী বাজেটে প্রণয়ন করা হবে।
বিএনএনিউজ/জেবি