26 C
আবহাওয়া
৩:২৬ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » সংসদে ২৬৯ জনই কোটিপতি!

সংসদে ২৬৯ জনই কোটিপতি!

সংসদে ২৬৯ জনই কোটিপতি!

।। শামীমা চৌধুরী শাম্মী ।।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) একাদশ জাতীয় সংসদের তুলনায় দ্বাদশ জাতীয় সংসদে ব্যবসায়ী ও কোটিপতি সংসদ সদস্যের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের প্রায় ৬৭ শতাংশ ব্যবসায়ী ও প্রায় ৯০ শতাংশই কোটিপতি বলে জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার। সদ্য সমাপ্ত নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের হলফনামার তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য জানানো হয়েছে বলে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নির্বাচিত ২৯৯ জন সংসদ সদস্যের মধ্যে ২০০ জনের পেশা ব্যবসা। শতকরা হিসেবে সংসদ সদস্যদের ৬৬ দশমিক ৮৯ শতাংশ ব্যবসায়ী। একাদশ জাতীয় সংসদে ব্যবসায়ী ছিলেন ১৮৫ জন বা মোট সংসদ সদস্যের ৬১ দশমিক ৬৬ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, এই সংসদ সদস্যদের মধ্যে ১৯৩ জনের পাঁচ কোটি টাকার বেশি সম্পদ রয়েছে। এছাড়া ২৬৯ জনের রয়েছে ১ কোটি টাকার বেশি সম্পদ, যা শতকরা হিসেবে ৮৯ দশমিক ৯৭ শতাংশ। একাদশ জাতীয় সংসদে কোটিপতি সংসদ সদস্যের পরিমাণ ছিল ২৪৭ জন বা ৮২ দশমিক ৩৩ শতাংশ। তবে একাদশ সংসদের তুলনায় এবার উচ্চশিক্ষিত সংসদ সদস্যের সংখ্যাও কিছুটা বেড়েছে। এবারের সংসদ সদস্যদের ৮২ দশমিক ৬০ শতাংশ স্নাতক বা স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। একাদশে এই হার ছিল ৮১ শতাংশ।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, সব তথ্যের মূল ভিত্তি হলো প্রার্থীদের দেওয়া হলফনামা। কিন্তু নির্বাচন কমিশন হলফনামার তথ্য যাচাই-বাছাই করে না। হলফনামায় অনেক ক্ষেত্রে তথ্য গোপন এবং বিভ্রান্তিমূলক তথ্য রয়েছে। যে উদ্দেশ্যে আদালত প্রার্থীদের হলফনামায় তথ্য দিতে বাধ্যতামূলক করেছিলেন, তার উদ্দেশ্য পূরণ হচ্ছে না।

বিএনএনিউজ টুয়েন্টি ফোর/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ