38 C
আবহাওয়া
৬:০৬ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » কোকেন বৈধতা পাচ্ছে সুইজারল্যান্ডে

কোকেন বৈধতা পাচ্ছে সুইজারল্যান্ডে

কোকেন

বিশ্ব ডেস্ক: পরীক্ষামূলকভাবে একটি পাইলট প্রোগ্রামের আওতায় বিনোদনমূলক ব্যবহারের জন্য কোকেনের বিক্রি বৈধ করবে সুইজারল্যান্ডের রাজধানী বার্ন শহর। দেশে ব্যাপক হারে মাদকের ব্যবহার নিয়ন্ত্রণ ও সীমিত করতেই একটি নিয়ন্ত্রিত এবং নিরাপদ বিকল্প হিসেবে ওই উদ্যোগের কথা ভাবা হচ্ছে। খবর রয়টার্সের

প্রতিবেদনে বলা হয়েছে, মাদক বৈধ করার প্রস্তাবটি ইতিমধ্যে বার্নের স্থানীয় সংসদ থেকে সমর্থন পেয়েছে। তবে এটি বাস্তবায়নের জন্য ফেডারেল আইনে পরিবর্তন প্রয়োজন হবে।

নতুন উদ্যোগের বিষয়ে এর পক্ষের মানুষেরা যুক্তি দিচ্ছেন, দেশটির মাদকের বিরুদ্ধে যুদ্ধ ব্যর্থ হয়েছে। এ অবস্থায় বৈধকরণের মতো ব্যতিক্রমী পন্থা মাদকের বাজারে আরও ভালো নিয়ন্ত্রণ আনতে পারে এবং নিরাপদ ব্যবহারের পথ সুগম করতে পারে।

বার্ন শহর কাউন্সিলের বিকল্প বাম দলের সদস্য ইভা চেন বলেন, ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ ব্যর্থ হয়েছে। এখন আমাদের নতুন ধারণা দেখতে হবে। নিয়ন্ত্রণ এবং আইনি পন্থা দমনের চেয়ে ভালো কাজ করতে পারে।’

এই পদক্ষেপটিকে মাদক নীতির বৈশ্বিক পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হিসেবেও ভাবা হচ্ছে। কারণ মার্কিন অঙ্গরাজ্যগুলোসহ ক্রমবর্ধমান হারে অনেক দেশই গাঁজা বৈধ করার সিদ্ধান্ত নিয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ