36 C
আবহাওয়া
৮:৪২ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » প্রধানমন্ত্রী লিজ ট্রাস প্রতিবছর পাবেন ১ কোটি ৩০ লাখ টাকা

প্রধানমন্ত্রী লিজ ট্রাস প্রতিবছর পাবেন ১ কোটি ৩০ লাখ টাকা

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

বিএনএ, বিশ্বডেস্ক: মাত্র ৪৫ দিন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন সদ্য পদত্যাগ করা লিজ ট্রাস। তবে দেশটির আইন অনুসারে সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তিনি প্রতিবছর ১ লাখ ১৫ হাজার পাউন্ড (ডলারে তা ১ লাখ ২৯ হাজার ডলার) করে পাবে ভাতা হিসেবে। যা বাংলাদেশি টাকায় ১ কোটি ২৯ লাখ ৩৯ হাজার টাকারও বেশি।

সিএনএন জানিয়েছে, ব্রিটেনের সবথেকে স্বল্প মেয়াদের প্রধানমন্ত্রী হলেও ‘পাবলিক ডিউটি কস্টস অ্যালাউন্স’ (পিডিসিএ) থেকে লিজ ট্রাস এখন এই ভাতা পাওয়ার অধিকারী।

প্রাক্তন প্রধানমন্ত্রীদের জন্য ১৯৯০ সালে এই ভাতা চালু করে ব্রিটিশ সরকার। দায়িত্ব গ্রহণের সময় থেকে সাবেক প্রধানমন্ত্রীর অফিস ও সাবিচিক কার্যক্রম পরিচালনার জন্য ওই অর্থ দেওয়া হয়।

যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটের তথ্য অনুসারে, সাবেক প্রধানমন্ত্রীদের সরকারি দায়িত্ব সম্পূর্ণভাবে পালনের ব্যয় মেটাতে এই অর্থ দেওয়া হয়। সব প্রাক্তন প্রধানমন্ত্রীই পিডিসিএ পাওয়ার যোগ্য।

২০১১ সাল থেকে পিডিসিএ বছরে ১ লাখ ১৫ হাজার পাউন্ড করে দেওয়া হচ্ছে; প্রতিবছরই ক্ষমতাসীন প্রধানমন্ত্রী এটি পর্যালোচনা করে থাকেন। প্রাক্তন প্রধানমন্ত্রীরা তাদের কর্মীদের পেনশনের জন্যও ভাতা দাবি করতে পারেন, তবে তা পিডিসিএর ১০ শতাংশের বেশি হতে পারবে না।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর পদ ছাড়েন লিজ ট্রাস। লিজ ট্রাস প্রধানমন্ত্রীর বাসভবন ও দপ্তর ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে এসে নিজে তাঁর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে বলেন—কনজারভেটিভ পার্টির প্রধান হিসেবেও পদত্যাগ করেছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ