Bnanews24.com
Home » সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসংঘকে  তালেবানের চিঠি
আন্তর্জাতিক তালেবান সব খবর

সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসংঘকে  তালেবানের চিঠি

সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসংঘকে  তালেবানের চিঠি

বিএনএ, বিশ্বডেস্ক : জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশগ্রহণ করার জন্য এই বিশ্ব সংস্থাকে চিঠি দিয়েছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক মঙ্গলবার রাতে নিউ ইয়র্কে সাংবাদিকদের এ তথ্য জানান।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে লেখা চিঠিতে তালেবান বলেছে, গত ১৫ আগস্ট সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির পতন হয়েছে এবং বিশ্ব এখন আর তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয় না।

চিঠিতে জাতিসংঘে নিযুক্ত গনি সরকারের স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইকে ওই পদ থেকে সরিয়ে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এতে তালেবান আরো বলেছে, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ভাষণ দিতে চান।

তালেবানের এ চিঠি নিয়ে জাতিসংঘ মহাসচিবের দপ্তরে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ফারহান হক। তিনি বলেছেন, তালেবানের চিঠিটি সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের বাছাই কমিটিতে পাঠানো হয়েছে।

তালেবানের পক্ষ থেকে আমির খান মুত্তাকি ওই চিঠিতে সই করেছেন এবং এতে মোহাম্মাদ সুহাইল শাহিনকে জাতিসংঘে আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি করার প্রস্তাব দেয়া হয়েছে।

আফগানিস্তানে গৃহযুদ্ধ চলার সময় শাহিন বেশিরভাগ সময় সাংস্কৃতিক তৎপরতা চালিয়েছেন এবং গণমাধ্যমে তার অসংখ্য প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশিত হয়েছে। পশতু ও ইংরেজি সমানভাবে দক্ষ এই কূটনীতিক ১৯৯০’র দশকে তালেবান শাসনামলে কাবুল টাইমস পত্রিকার ব্যবস্থাপনা সম্পদক, জাতিসংঘে আফগানিস্তানের প্রতিনিধি এবং ইসলামাবাদে আফগানিস্তানের উপ রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন।

২০০১ সালে ইঙ্গো-মার্কিন হামলায় তালেবান সরকারের পতন হওয়ার পর সুহাইল শাহিন তালেবানের ওয়েবসাইটের ইংরেজি ভার্সনের সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন এবং পরবর্তীতে তাকে কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরে নিয়োগ দেয়া হয়।
তালেবানের পক্ষ থেকে পাঠানো চিঠি জাতিসংঘের বাছাই কমিটিতে অনুমোদন পেলেও এ সংক্রান্ত প্রক্রিয়া শেষ হতে কয়েকদিন সময় লেগে যাবে। সেক্ষেত্রে তালেবানের পক্ষ থেকে কোনো প্রতিনিধির চলতি বছরের অধিবেশনে ভাষণ দেয়ার সুযোগ নাও হতে পারে বলে কূটনীতিকরা মনে করছেন।

তারা বলছেন, সেক্ষেত্রে গনি সরকারের নিয়োগ করা আফগান রাষ্ট্রদূত গোলাম ইসাকজাই-ই আগামী সোমবার আফগানিস্তানের জন্য নির্ধারিত দিনে জাতিসংঘে ভাষণ দেবেন বলে মনে করা হচ্ছে।

এখন পর্যন্ত আফগানিস্তানের তালেবান সরকারকে বিশ্বের কোনো দেশ স্বীকৃতি দেয়নি। আমেরিকা বলেছে, আফগানিস্তান থেকে তার দেশের নাগরিকদের নিরাপদে বের করে আনার জন্য তালেবানের সঙ্গে যোগাযোগ রাখছে ওয়াশিংটন। (পার্সটুডে)

বিএনএনিউজ২৪.কম/এইচ.এম।