31 C
আবহাওয়া
২:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » করোনার বিশ্ব পরিস্থিতি, ২৪ ঘন্টায় প্রাণ গেল ৮ হাজার জনের

করোনার বিশ্ব পরিস্থিতি, ২৪ ঘন্টায় প্রাণ গেল ৮ হাজার জনের

করোনার বিশ্ব পরিস্থিতি, ২৪ ঘন্টায় প্রাণ গেল ৮ হাজার জনের

বিএনএ বিশ্ব ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় সারা বিশ্বে ৮ হাজার ১০৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়ালো  ৪৭ লাখ ২১ হাজার ৫৭০ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫১ হাজার ৭৬৮ জন। এতে মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে  ২৩ কোটি ২ লাখ ৭৪ হাজার ৬০৮ জনে দাঁড়িয়েছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস।

সংস্থাটি থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানি ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৭ হাজার ৯৮৯ জন। আর ১ হাজার ৮৯৯ জন মারা গেছেন। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৩২ লাখ ৩৯ হাজার ৬৭৭ জন আক্রান্ত হয়েছেন এবং ৬ লাখ ৯৬ হাজার ৮৩৭ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮১২ জন মারা গেছেন। নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ১৭৯ জন। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৩ লাখ ১৩ হাজার ৮৫১ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৯৯ হাজার ৮০৮ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় এই দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৮৪ জন।  মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১২ লাখ ৪৭ হাজার ৬৬৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯১ হাজার ৫১৮ জনের।

গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২৬২ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৩৬৭ জন। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ৭৩ হাজার ৪৪ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭১ হাজার ৭৬৫ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে, ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৮৫ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৩৩৩ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ ৩০ হাজার ৭৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৪৫ হাজার ৮০১ জন।

মধ্যপ্রচ্যের দেশ ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৩৭৯ জন মারা গেছেন। নতুন করে  আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৫৬৪ জন।  মহামারি শুরু হওয়ার পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫৪ লাখ ৫৯ হাজার ৭৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর ১ লাখ ১৭ হাজার ৯০৫ জন মারা গেছেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৭১ জন মারা গেছেন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৬৩ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪১ লাখ ৯৫ হাজার ৯৫৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪০ হাজার ৮০৫ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনা ভাইরাস বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। পরে ১১ মার্চ, ২০২০ সালে করোনা সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ