31 C
আবহাওয়া
২:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » পরিবেশ রক্ষায় বিশ্বসভায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব

পরিবেশ রক্ষায় বিশ্বসভায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিএনএ ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা ভাইরাস শিখিয়েছে বিশ্বে একা চলার সুযোগ নেই। সম্মিলিত পদক্ষেপের মাধ্যমেই কেবল মহামারি মোকাবিলা করা সম্ভব বলে বিশ্বসভায় মত দিয়েছেন তিনি। সেইসঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বার্ষিক একশ বিলিয়ন ডলার তহবিল নিশ্চিত করাসহ, পরিবেশ রক্ষায় ৪ দফা প্রস্তাব তুলে ধরেন শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে লিডার্স সামিট অন ক্লাইমেট এর ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে এসব প্রস্তাব তুলে ধরেন প্রধানমন্ত্রী।

সে সময় বাংলাদেশের সরকার প্রধান বলেন, দিন দিন আশঙ্কাজনক হারে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বেড়ে যাচ্ছে। বিশ্বের ধনী-সম্পদশালী দেশগুলোর শিল্পায়নে যথেচ্ছ কার্বন নিঃসরণে পৃথিবীর উষ্ণতা বাড়ছে।বাংলাদেশের মতো দেশগুলোকে প্রতিবছর বন্যা, জলোচ্ছ্বাস আর তীব্র খরার মতো প্রাকৃতিক দুর্যোগ পোহাতে হচ্ছে। এসব ক্ষতি কাটিয়ে উঠতে অন্যের মুখাপেক্ষী না হয়ে বাংলাদেশ নিজেদের অর্থেই জলবায়ু তহবিল গড়ে তুলেছে সীমিত সম্পদ নিয়েই বাংলাদেশ লড়ে যাচ্ছে বলে জানান তিনি।

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে পরিবেশের ঝুঁকি আরও বেড়েছে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এছাড়া, মুজিববর্ষে সারা দেশে ৩০ মিলিয়ন গাছ লাগানোর উদ্যোগের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রস্তাবগুলো হলো:-

বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের কম রাখতে উন্নত দেশগুলোকে কার্বন নিঃসরণ কমাতে তাৎক্ষণিক ও উচ্চবিলাসী অ্যাকশন প্ল্যান নেয়া এবং উন্নয়নশীল দেশগুলোকেও প্রশমন ব্যবস্থার দিকে মনোযোগী হতে হবে।

টেকসই উন্নয়নের জন্য জীববৈচিত্র্য রক্ষায় জরুরি পদক্ষেপ’ শীর্ষক এই ইভেন্টে প্রধানমন্ত্রী তার দ্বিতীয় প্রস্তাবে বলেন, ‘শিক্ষাব্যবস্থা এবং গবেষণার মাধ্যমে জনগণের মধ্যে বৃহত্তর গণসচেতনতা সৃষ্টি এবং জাতীয় পর্যায়ে আইন-কানুন জোরদার করা এবং নিরীক্ষণ প্রক্রিয়া জীববৈচিত্র্য রক্ষার মূল পদক্ষেপ।

তৃতীয়টি হলো-জেনেটিক রিসোর্স এবং ঐতিহ্যবাহী জ্ঞানের প্রকৃত মালিকদের জন্য বিশ্বব্যাপী সুফল বাঁটোয়ারায় প্রবেশাধিকার অবশ্যই নিশ্চিত করতে হবে।

চতুর্থ প্রস্তাবে প্রধানমন্ত্রী বলেন, প্যারিসের (সনদ) লক্ষ্য অর্জন বিলুপ্তি এবং টিকে থাকার মধ্যে পার্থক্য তৈরি করতে পারে। সেগুলো অবশ্যই বাস্তবায়ন করতে হবে।

দুই দিনের এই ভার্চুয়াল সম্মেলনের প্রথম দিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের বক্তব্যের মধ্যে দিয়ে শুরু হয় উদ্বোধনী আয়োজনের আনুষ্ঠানিকতা।এই ভার্চুয়াল সামিটে অংশ নিয়েছেন বিশ্বের ৪০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ