31 C
আবহাওয়া
২:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » হেফাজতের ১৬ মামলা তদন্ত করবে পিবিআই

হেফাজতের ১৬ মামলা তদন্ত করবে পিবিআই

হেফাজতের ১৬ মামলা তদন্ত করবে পিবিআই

বিএনএ ঢাকা: নারায়ণগঞ্জের রয়েল রিসোর্টে হেফাজত নেতা মামুনুল হক কাণ্ডসহ দেশের বিভিন্নস্থানে সংগঠনটির  ১৬টি মামলার দায়িত্ব পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।  বৃহস্পতিবার (২২শে এপ্রিল) সংবাদ মাধ্যমকে এ তথ্য জানান পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার।

তিনি বলেন, গত ২৬ মার্চ ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রামের যেসব জায়গায় হেফাজতে ইসলাম সহিংসতার ঘটনা ঘটিয়েছে। সেই ঘটনার সূত্র ধরে পরবর্তীতে আরও বিভিন্ন জেলায় সহিংসতার ঘটনা ঘটে। পিবিআই শুরু থেকেই প্রতিটি মামলার ঘটনায় ঘটনাস্থল অনুসারে স্থিরচিত্র ও ভিডিও চিত্র ধারণ করে রাখতে চেষ্টা করেছে। এসব ঘটনায় অনেকগুলো মামলা হয়েছে। পুলিশ সদর দপ্তরের নির্দেশে পিবিআই ১৬টি মামলার তদন্তভার পেয়েছে।

বনজ কুমার বলেন, পিবিআই বেশিরভাগ মামলার ডকেট পেয়েছে, দুই-একটি পাওয়ার অপেক্ষায়। এসব মামলায় কিছু ভিডিও চিত্র রয়েছে অনেকের কাছেই সেগুলো আনার চেষ্টা করা হচ্ছে। নাশকতা, হত্যার চেষ্টা, ধ্বংসাত্মক কার্যক্রমসহ বিভিন্ন অভিযোগে দায়ের করা ওই সব মামলার তদন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও তত্ত্বাবধান করা হচ্ছে। পিবিআই এসব ঘটনায় যারা জড়িত তাদেরকে শনাক্ত করতে চেষ্টা করবে। যারা সহিংসতাকাণ্ডে জড়িত ছিলেন না তাদেরকে এসব মামলায় কোনোভাবেই সম্পৃক্ত করা হবেনা। তদন্ত শেষে দ্রুতই দোষীদের বিরুদ্ধে মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে বলে জানান তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের কয়েকটি জেলায় তাণ্ডব চালায় হেফাজতে ইসলাম। ব্রাহ্মণবাড়িয়া জেলায় ব্যাপক সহিসংতা চালানো হয় । সরকারি স্থাপনা টার্গেট করে হামলা চালনো হয়। নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা রণক্ষেত্রে পরিণত করে হেফাজতিরা। আক্রোশ থেকে গণমাধ্যমও বাদ যায়নি।

সহিংসতার ঘটনায় দেশের বিভিন্ন জেলায় শতাধিক মামলা হয়। এর মধ্যে চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জ জেলার ২৩টি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ মামলার তদন্তের দায়িত্ব সিআইডিকে দেয়া হয়।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ