28 C
আবহাওয়া
৯:৫৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » রাজধানীসহ কয়েকটি স্থানে কালবৈশাখী

রাজধানীসহ কয়েকটি স্থানে কালবৈশাখী

কালবৈশাখী

বিএনএ ডেস্ক: টানা কয়েকদিনের তীব্র গরম ও দাবদাহের পর অবশেষে রাজধানী ঢাকায় সেই শীতল বাতাস ও স্বস্তির বৃষ্টির সঙ্গে কালবৈশাখী ঝড় হয়ে গেল।বুধবার (২১ এপ্রিল) রাত সাড়ে দশটা থেকে কালবৈশাখী ঝড় শুরু হয়ে প্রায় আধাঘণ্টা পর্যন্ত থেমে থেমে বাতাস হয়েছে। বাতাসের সঙ্গে হালকা বৃষ্টি ছিল।

ঝড়ে বড় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রাজধানীর হেয়ার রোডে সড়কের পাশে থাক গাছের ডাল ভেঙে পড়েছে। এছাড়া দু-এক জায়গায় গাছ উপড়ে পড়ার খবর পাওয়া গেছে।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন জানান,বুধবার রাত ১০টা ১০ মিনিটের পর থেকে প্রায় আধা ঘণ্টাব্যাপী ঢাকায় কালবৈশাখী ঝড় আঘাত হানে। যার সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৮৩ কিলোমিটার।

এদিকে, সিলেট, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, ময়মনসিংহসহ বিভিন্ন এলাকায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হয়েছে।প্রচণ্ড গরমের পর বৃষ্টিতে মানুষের মধ্যে স্বস্তি ফিরে আসলেও ঝড়ে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে, আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে,  আগামি ২৪ ঘণ্টায় রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে পরের ২ দিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস  এবং তাপমাত্রা বৃদ্ধি পেতে পাবে।

তাপ প্রবাহের বিষয়ে বলা হয়েছে, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, মৌলভীবাজার, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।তা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

গত মঙ্গলবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। সেইসঙ্গে বিভিন্ন এলাকায় ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলেও উত্তপ্ত আবহাওয়া বিরাজ করে। সব মিলিয়ে উত্তপ্ত আবহাওয়ার মধ্যে স্বস্তির বৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমতির দিকে রয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ