30 C
আবহাওয়া
৪:১০ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » হজ পালনে সৌদির নতুন ৪ শর্ত

হজ পালনে সৌদির নতুন ৪ শর্ত

হজ পালনে সৌদির নতুন ৪ শর্ত

বিএনএ: চলতি বছর হজ পালনে মুসল্লিদের জন্য নতুন ৪টি শর্ত দিয়েছে সৌদি সরকার। আগে যারা হজ করেননি তাদের অগ্রাধিকার দেয়ার পাশাপাশি নতুন শর্তের মধ্যে রয়েছে মুসল্লিদের করোনা ও ইনফ্লুয়েঞ্জার টিকা নেয়ার মতো বিষয়।

চলতি বছর পবিত্র হজের জন্য এরই মধ্যে শুরু হয়েছে নানা কার্যক্রম। নিবন্ধনের পাশাপাশি সৌদি আরবের পক্ষ থেকে নেয়া হচ্ছে প্রস্তুতি। এবার মুসল্লিদের জন্য নতুন চার শর্ত দিয়েছে সৌদি সরকার। শর্তগুলো জানিয়ে বাংলাদেশ সরকারের কাছেও চিঠি দিয়েছে দেশটি।

গত সোমবার (২০ ফেব্রুয়ারি) সেসব শর্ত প্রকাশ করে সৌদি আরবের ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

নতুন শর্তে বলা হয়েছে, হজ পালনে যাওয়ার আগে মুসল্লিদের করোনাভাইরাস, মেনিনজাইটিস এবং সিজনাল ইনফ্লুয়েঞ্জার টিকা দিতে হবে।

যারা আগে হজ করেননি এবার তাদের অগ্রাধিকার দেয়া হবে। তৃতীয় শর্ত আছে, হজ পালনের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স হতে হবে ১২ বছর। হজযাত্রীর বড় কোনো দীর্ঘস্থায়ী রোগ থাকা যাবে না বলেও শর্তে উল্লেখ করা হয়েছে।

চুক্তি অনুযায়ী, চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লি হজ আদায় করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজ করবেন ১৫ হাজার। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে পারবেন ১ লাখ ১২ হাজার ১৯৮ জন। আগামী সোমবার (২৭ ফেব্রুয়ারি) শেষ হবে হজ নিবন্ধন কার্যক্রম।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ