31 C
আবহাওয়া
২:৫৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » নতুন মেয়র পেল দিল্লি

নতুন মেয়র পেল দিল্লি


বিএনএ, বিশ্বডেস্ক: নির্বাচন মিটে গিয়েছিল গত ডিসেম্বর মাসেই। তারপর তিন বার মেয়র নির্বাচনের দিনক্ষণ ঘোষিত হলেও আপ-বিজেপি বিবাদের জেরে তা ভন্ডুল হয়ে গিয়েছিল। অবশেষে চতুর্থ বারের চেষ্টায় দিল্লির নতুন মেয়র হলেন আপের শেলি ওবেরয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গত ডিসেম্বর থেকেই দিল্লিতে মেয়র নির্বাচনের চেষ্টা করা হলেও, তিনবারই তা আপ-বিজেপির সদস্যদের মধ্যে বচসা, মারপিটের কারণে নির্বাচন বাতিল হয়ে যায়। সম্প্রতিই আম আদমি পার্টির প্রার্থী শেলি ওবেয়র সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। শীর্ষ আদালতের নির্দেশের পরই আজ ভোটগ্রহণ হল।

সকাল ১১টা থেকে দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (এমসিডি) সদনে দিল্লির মেয়র নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। ভোট গননা শেষে দেখা যায়, আম আদমি পার্টির প্রার্থী শেলি ওবেরয় ২৬৬ ভোটের মধ্যে ১৫০ ভোট পেয়েছেন এবং বিজেপির রেখা গুপ্তা মোট পেয়েছেন ১১৬ ভোট । বিজেপি প্রার্থীকে ৩৪ ভোটে হারান শেলি ওবেরয়।

ডিসেম্বরে নিবার্চনে দিল্লি পৌরসভার ২৫০ আসনের ১৩৪টি ওয়ার্ডে জিতেছিল কেজরীওয়ালের আপ। ক্ষমতাসীন বিজেপি পায় ১০৪ আসন। ৯টি ওয়ার্ডে জেতেন কংগ্রেস প্রার্থীরা। তবে দিল্লির মেয়র নির্বাচনে সেখানকার রাজ্যসভার ৩ জন ও লোকসভার ৭ জন সাংসদ এবং ১৪ জন বিধায়কেরও ভোটাধিকার রয়েছে। যার অর্থ, মোট ২৭৪টি ভোটের মধ্যে যে দল ১৩৮টি ভোট পাবে, সেই দলের প্রার্থীই মেয়র পদে জয়ী হবেন।

অঙ্কের হিসাবে ১৩৪ জন কাউন্সিলর, রাজ্যসভার ৩ জন সাংসদ এবং‌ ১৩ জন বিধায়কের ভোট আপের পক্ষে রয়েছে। অর্থাৎ, সকলে ভোট দিলে ১৫০টি ভোট পেয়ে মেয়র নির্বাচনে আপের প্রার্থীরই জেতা উচিত।

অন্যদিকে, বিজেপি নির্বাচনে জেতে ১০৪টি আসনে। পরে এক জন নির্দলীয় কাউন্সিলর বিজেপিতে যোগ দিয়েছেন। এ ছাড়া লোকসভার ৭ সাংসদ এবং ১ জন বিধায়কের ভোট বিজেপি পক্ষে ছিল। কিন্তু অঙ্কের হিসাবে জয় অসম্ভব হলেও পদ্ম-শিবির মেয়র নির্বাচনে প্রার্থী দেয়ায় নতুন করে অশান্তি তৈরি হয় দিল্লিতে।

বিএনএ/এমএ

Loading


শিরোনাম বিএনএ