30 C
আবহাওয়া
৪:৩৪ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » সহিংস আচরণ ঠেকাতে সারা দেশে সতর্কতা

সহিংস আচরণ ঠেকাতে সারা দেশে সতর্কতা

পুলিশ

বিএনএ ডেস্ক: জাতীয় নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসার সঙ্গে ভোটবিরোধীদের সহিংস আচরণও বাড়তে পারে বলে মনে করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভোট ঠেকানোর নামে জ্বালাও-পোড়াও, ভাঙচুর ও জানমালের ক্ষতির মতো অপতৎপরতা বাড়তে পারে। এমন পরিস্থিতিতে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মাঠপর্যায়ে জানিয়ে দেওয়া হয়েছে, নাশকতাকারীদের ন্যূনতম ছাড় দেওয়া যাবে না। নির্দেশনা দেওয়া হয়েছে আগাম প্রতিরোধমূলক ব্যবস্থার। পুলিশ সূত্রে এসব তথ্য মিলেছে।

পুলিশের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২৩ ডিসেম্বর থেকে খুব প্রয়োজন না হলে পুলিশে ছুটি নিতে নিরুৎসাহী করা হয়েছে। সবাইকে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করে সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

এক সপ্তাহের মধ্যে রেলপথে দুটি বড় নাশকতায় প্রাণ গেছে নারী, শিশুসহ পাঁচজনের। পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, হরতাল ও অবরোধকারীরাই এ ধরনের নাশকতায় যুক্ত। ১৩ ডিসেম্বর গাজীপুরে রেললাইনে কেটে নেওয়ার ঘটনায় গ্রেপ্তার হওয়া সাতজনই বিএনপির রাজনীতিতে যুক্ত। এ ছাড়া থেমে থেমে যাত্রীবাহী বাসেও দেওয়া হচ্ছে আগুন। এসব ঘটনায় সন্দেহভাজন গ্রেপ্তার ব্যক্তিরাও দলটির রাজনীতির সঙ্গে যুক্ত।

সাম্প্রতিক সময়ে রেলপথে বড় নাশকতার পর সাধারণ মানুষের মধ্যেও দানা বাঁধছে আতঙ্ক। এমন অবস্থায় আইনশৃঙ্খলা বাহিনীও নানা কৌশলে নাশকতা ঠেকাতে কার্যক্রম চালাচ্ছে।

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশন্স) মো. আনোয়ার হোসেন বলেন, জানমালের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সব সময় প্রস্তুত থাকে। নানা পরিস্থিতিতে নানা কৌশল নেওয়া হয়। জাতীয় নির্বাচন সামনে রেখে পুলিশ সারা দেশে সতর্ক অবস্থায় রয়েছে।

তিনি বলেন, জানমালের ক্ষতি করে, জ্বালাও-পোড়াও করে কেউ রক্ষা পাবে না। নাশকতাকারীদের কাউকে ছাড় দেওয়া হচ্ছে না। অপরাধীকে আইনের আওতায় নেওয়া পুলিশের কাজ। পুলিশের ওপর অর্পিত দায়িত্ব পালন করার জন্য সারা দেশে নির্দেশনা রয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানে পোশাক ছাড়াও সাদা পোশাকে গোয়েন্দা কার্যক্রম চলছে। থানা পুলিশ ছাড়াও বিজিবি ও র্যাব সদস্যরাও সারা দেশে দায়িত্ব পালন করছেন। নির্বাচনের দিনক্ষণ যত এগিয়ে আসবে নিরাপত্তা বলয় ততই বাড়তে থাকবে।

ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (অপারেশন্স) বিপ্লব কুমার সরকার বলেন, অসহযোগ বা কোনো রাজনৈতিক কর্মসূচি নিয়ে পুলিশের কিছু বলার নেই। তবে কেউ যদি রাজনৈতিক কর্মসূচির নামে মানুষের ক্ষতি করে, সম্পদের ক্ষতি করে, তাহলে ন্যূনতম ছাড় দেওয়া হবে না। নাশকতাকারীরা যত বড়ই হোক, পদ যত বড় হোক, অপরাধ বিবেচনায় কাউকেই ছাড় দেবে না পুলিশ। যে কোনো ধরনের বিশৃঙ্খলা বা সহিংসতা ঠেকানোর মতো প্রস্তুতি-কৌশল সবকিছুই রয়েছে পুলিশের।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ