24 C
আবহাওয়া
১১:৩১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » তীব্র শীতে কাঁপছে ১০ জেলা

তীব্র শীতে কাঁপছে ১০ জেলা

তীব্র শীতে কাঁপছে ১০ জেলা

বিএনএ ডেস্ক: দেশের দেশের উত্তরাঞ্চলসহ দক্ষিণ-পশ্চিম এলাকার ১০ জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এটি আগামি দুই-তিন দিন অব্যাহত থাকতে পারে।

এর ফলে বেড়েছে শীতের তীব্রতা। সেইসঙ্গে ভোর থেকে ঘন কুয়াশায় ঢাকা পড়েছে অনেক এলাকা। অনেক জায়গায় রোদের দেখা পাওয়া গেলেও শীতের তীব্রতা বেশি। ফলে চরম বিপাকে পড়েছেন অসহায় দরিদ্র মানুষ এবং দিনমজুররা।

পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর, রংপুর ও রাজশাহীতে গেল কয়েকদিন ধরেই  মৃদু শৈত্যপ্রবাহ বইছে। বিকেল থেকে সকাল পর্যন্ত ঘনকুয়াশায় ঢাকা থাকছে চারপাশ। কনকনে ঠান্ডায় দুর্ভোগ বেড়েছে শীতার্ত মানুষের। হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত ছিন্নমূল মানুষরা। বিশেষ করে তিস্তা ও ধরলা নদী তীরবর্তী গ্রাম ও চরাঞ্চলের মানুষের কষ্ট বেড়েছে। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেনা কেউ। বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ।

মৃদু শৈত্যপ্রবাহের কারণে মাগুরায় কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে। ঘনকুয়াশায় দুপুর পর্যন্ত সূর্যের দেখা মিলছে না। শীতের তীব্রতা বাড়ায় জেলায় গরম কাপড়ের দোকানে মানুষের ভিড় বেড়েছে।

উত্তর-পশ্চিমাঞ্চলের মৃদু শৈত্যপ্রবাহের কারণে রাজধানী ঢাকাতেও শীতের আমেজ বিরাজ করছে। বিশেষ করে রাতে বেশি শীত অনুভূত হচ্ছে । এতে ভোগান্তিতে পড়েছেন ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ।

এদিকে, আবহাওয়া অধিদফতরের এক বার্তায় বলা হয়েছে,রাজশাহী, পঞ্চগড়, কুড়িগ্রাম, চুয়াডাঙ্গা, গোপালগঞ্জ, পাবনা, নওগাঁ, যশোর, কুষ্টিয়া  ও বরিশাল অঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরও বিস্তার লাভ করতে পারে।

সাধারণত বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ছয় ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকলে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।

সোমবার সবচেয়ে কম তাপমাত্রা চুয়াডাঙ্গায়, সাত ডিগ্রি সেলসিয়াস। যা এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা। ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকা এলাকাগুলোর মধ্যে যশোরে ৭ দশমিক ৪, তেঁতুলিয়ায় ৮ দশমিক ৮, ঈশ্বরদীতে ৯, রাজশাহীতে ৯ দশমিক ৪, রাজারহাটে ৯.৫, বদলগাছিতে ৯.৮, বরিশালে ৯.৯ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। এছাড়া আরও আট জেলার তাপমাত্রা ১০-এর ঘরেই রয়েছে। জেলাগুলো হলো, মাদারীপুর, গোপালগঞ্জ, তাড়াশ, ডিমলা, মোংলা, সাতক্ষীরা ও কুমারখালী।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ