28 C
আবহাওয়া
১১:২৪ পূর্বাহ্ণ - অক্টোবর ২৩, ২০২৪
Bnanews24.com
Home » সাগরে সৃষ্টি লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা

সাগরে সৃষ্টি লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা

সাগরে সৃষ্টি লঘুচাপটি ঘূর্ণিঝড়ের পরিণত হওয়ার আশঙ্কা

বিএনএ,ঢাকা: পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এটি পরবর্তীতে ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আভাসও রয়েছে। ঘূর্ণিঝড় হলে এর নাম হবে ‘ডানা’।

সোমবার (২১ অক্টোবর) পর্যন্ত আন্দামান সাগর, ২২ থেকে ২৪ অক্টোবর মধ্য বঙ্গোপসাগর এবং ২৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে জেলেদের মাছ ধরতে না যাওয়ার জন্য পরামর্শ দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। এ ছাড়া জাহাজ, বন্দর, সাগর ও উপকূলে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে তা নিশ্চিত। তবে কোথায় আঘাত হানতে পারে, তা এখনই বলা যাবে না। এতে আতঙ্ক তৈরি হতে পারে। তা ছাড়া ঘূর্ণিঝড়ের গতিপথও পরিবর্তন হতে পারে

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি অক্টোবর মাসের ১ তারিখ থেকে বঙ্গোপসাগরে  তিনটি লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিলো। যার মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে । এবারের সম্ভাব্য ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘ডানা’। এটি কাতারের দেওয়া নাম।

ঘূর্ণিঝড়টি যদি জোয়ারের সময় উপকূলে আঘাত করে তবে স্বাভাবিকের চেয়ে ৬ থেকে ৮ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলার উপকূলীয় এলাকাগুলো। তবে ঘূর্ণিঝড়টি যদি ভাটার সময় উপকূলে আঘাত করে তাহলে স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৪ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলার উপকূলীয় এলাকাগুলোতে।

বিএনএনিউজ/ আরএস/শাম্মী

 

Loading


শিরোনাম বিএনএ