27 C
আবহাওয়া
৯:২৯ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২১, ২০২৪
Bnanews24.com
Home » সাধারণ মানুষ যেন ইচ্ছা অনুযায়ী প্রতিনিধি নির্বাচন করতে পারে-জিএম কাদের

সাধারণ মানুষ যেন ইচ্ছা অনুযায়ী প্রতিনিধি নির্বাচন করতে পারে-জিএম কাদের

জিএম কাদের

বিএনএ, ঢাকা:  জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বাংলাদেশের সংবিধানে সরকারপ্রধানকে অপরিসীম ক্ষমতা দেয়া হয়েছে উল্লেখ করে বলেছেন,‘আমরা মনে করি, ভালো নির্বাচনের আগে সংবিধানের প্রয়োজনীয় সংস্কার করতে হবে।তবেই ভালো নির্বাচনের পর ভালো সরকার পাওয়া যাবে। আমরা চাই, দেশের মালিকানা যেন সাধারণ মানুষের হাতে থাকে। সাধারণ মানুষ যেন ইচ্ছা অনুযায়ী তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারে।

শনিবার(২১ সেপ্টেম্বর) জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীর কার্যালয় মিলনায়তনে জাতীয় আইনজীবী ফেডারেশন নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় জাতীয় পার্টির চেয়ারম্যান এসব কথা বলেন।

যেন সাধারণ জনগণ ভোটাধিকার প্রয়োগ করে সরকার পরিবর্তন করতে পারে

জিএম কাদের বলেন, সংবিধানে সাধারণ মানুষের কাছে সরকারের জবাবদিহিতা থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে। সরকার যদি জনগণের ইচ্ছার বাইরে দেশ পরিচালনা করে, তাহলে পরবর্তী নির্বাচনে যেন সাধারণ জনগণই আবারও ভোটাধিকার প্রয়োগ করে সরকার পরিবর্তন করতে পারে।’

২০১৪ সালের নির্বাচন জাতীয় পার্টি বর্জন করেছিল

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, ‘২০১৪ সালের নির্বাচন জাতীয় পার্টি বর্জন করেছিল। তখন আওয়ামী লীগ সরকার পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদকে চিকিৎসার নামে আটক করে। হুসেইন মুহম্মদ এরশাদের নির্দেশে আমি নির্বাচন বর্জনের ঘোষণা দেই। তখন আমার নেতৃত্বে প্রায় ২৭০ জন জাতীয় পার্টির প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ায়। আমি নিজেও ২০১৪ সালের নির্বাচন করিনি, সংসদে যাইনি। মঞ্জুর হত্যা মামলাসহ বিভিন্ন চাপ দিয়ে আমাদের নেতাকে নিজস্ব রাজনীতি করতে বাধা দিয়েছিল আওয়ামী লীগ। ২০১৪ সালের জাতীয় নির্বাচনে বিএনপি না গেলেও উপজেলা নির্বাচনসহ স্থানীয় সরকারের অনেক নির্বাচনে অংশ নিয়েছিল বিএনপি।

২০২৪ সালে আমাদের নির্বাচনে যেতে বাধ্য করা হয়েছিল

তিনি বলেন,  আবার ২০১৮ সালের নির্বাচনে বিএনপিসহ প্রায় সব রাজনৈতিক দল অংশ নিয়েছিল। বিএনপির সংসদ সদস্যরা প্রায় চার বছর সংসদে থেকে তাদের মতামত প্রকাশ করেছে। কিন্তু ২০২৪ সালের নির্বাচনে আমরা যেতে চাইনি। সবাই জানে আমাদের নির্বাচনে যেতে বাধ্য করা হয়েছিল। জাতীয় পার্টিকে দুটি ভাগ করে রেখেছিল সরকার। একটি ঠুনকো মামলার আদেশে প্রায় চার মাস আমাকে দল পরিচালনা থেকে বিরত রেখেছে। আমাদের দলের পরিচয়ে সরকার আরেকটি গ্রুপকে কাউন্সিল করতে দিয়েছিল। আমাদের রাজনীতি ও দল পরিচালনায় অনৈতিকভাবে হস্তক্ষেপ করেছিল আওয়ামী লীগ।’

জাতীয় আইনজীবী ফেডারেশন

জাতীয় আইনজীবী ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. ফরিদ উদ্দিন আহমদের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন পার্টির মহাসচিব বীর মুত্তিযোদ্ধা মো. মুজিবুল হক চুন্নু, অ্যাডভোকেট বীর মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দিন, অ্যাডভোকেট ড. নুরুল আজহার শামীম, অ্যাডভোকেট আব্দুল হামিদ ভাষানী, অ্যাডভোকেট ইউসুফ আজগর, অ্যাডভোকেট আব্দুর রশীদ, অ্যাডভোকেট জিন্নাত আলী ও অ্যাডভোকেট আবুল হাসনাত মাসুম।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ