27 C
আবহাওয়া
৮:১৮ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২১, ২০২৪
Bnanews24.com
Home » চবি ছাত্রের মৃত্যু: হাসিনার সঙ্গে মামলার আসামি আনোয়ারার ভাইস চেয়ারম্যান

চবি ছাত্রের মৃত্যু: হাসিনার সঙ্গে মামলার আসামি আনোয়ারার ভাইস চেয়ারম্যান

চবি ছাত্রের মৃত্যু: হাসিনার সঙ্গে মামলার আসামি আনোয়ারার ভাইস চেয়ারম্যান

বিএনএ, চট্টগ্রাম: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গুলিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হৃদয় চন্দ্র তরুয়ার মৃত্যুর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। এই মামলায় ৭০০ জন আসামীর মধ্যে সাবেক আনোয়ারা উপজেলা ভাইস চেয়ারম্যান এম এ মান্নান (মান্না)ও রয়েছে।

নগরীর চান্দগাঁও থানায় শুক্রবার (২০ সেপ্টেম্বর) করা এ মামলায় ২০৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৫০০ জনকে আসামি করা হয়েছে।

মামলার ১১৩ নং আসামি এম এ মান্নান ( মান্না) ২০২৪ এর আনোয়ারা উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। তার সাথে আসামি হয়েছে আনোয়ারার বৈরাগ ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বার নুরুল আবছার, ইফতিয়াল কাশেম চার্লি।

এছাড়া চট্টগ্রাম নগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের পাশাপাশি বিভিন্ন উপজেলার আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদেরকেও আসামি করা হয়েছে বলে চান্দগাঁও থানার ওসি মো. আফতাব উদ্দিন নিশ্চিত করেছেন।

শেখ হাসিনা ছাড়া মামলায় আসামি করা হয়েছে ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শেখ হাসিনার ছোট বোন শেখ রেহেনাকে।

মামলার আসামিদের মধ্যে আছেন সাবেক সংসদ সদস্য ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, তরিকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভান্ডারী, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সাবেক প্রেসিডেন্ট মাহবুবুল আলম, দিলীপ কুমার আগরওয়াল, খাগড়াছড়ির সাবেক সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, সিটি করপোরেশনের সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন, চট্টগ্রাম রেঞ্জের সাবেক ডিআইজি নুরে আলম মিনা, সিএমপি কমিশনার সাইফুল ইসলাম, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, খাগড়াছড়ির সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান মংশেফ্রু।

বৈষম্যবিরোধী আন্দোলনের সময় গত ১৬ জুলাই চান্দগাঁও এলাকায় সংঘর্ষের মধ্যে গুলিতে আহত হয়েছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী হৃদয় চন্দ্র তরুয়া। চিকিৎসাধীন অবস্থায় ২৩ জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান।

বাদী আজিজুল হক নিজেকে হৃদয় চন্দ্র তরুয়ার বন্ধু দাবি করে মামলায় উল্লেখ করেছেন, ১ থেকে ৪০ নম্বর আসামির নির্দেশনা, অর্থায়ন ও প্ররোচনায় ৪১ নম্বর আসামি সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন ছাত্রদের দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছিলেন।

৪২ থেকে ২০৬ নম্বর আসামিসহ অজ্ঞাত আরও ৪০০/৫০০ জন বিভিন্ন অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আন্দোলনকারীদের ওপর হামলা করেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

বিএনএনিউজ/ নাবিদ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ