36 C
আবহাওয়া
১:৩২ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’, ভারত-বাংলাদেশের সতর্কবার্তা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’, ভারত-বাংলাদেশের সতর্কবার্তা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

বিএনএ, ঢাকা : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। এটিপূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে। এ ঘূর্ণিঝড়ের গতিপথ সম্পর্কে ভারত ও বাংলাদেশ আলাদা আলাদা সতর্কবার্তা দিচ্ছে। ইয়াস বাংলাদেশের দিকে ধেয়ে আসার পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড়টি আগামী সপ্তাহের শেষের দিকে বাংলাদেশের স্থলভাগে আঘাত হানতে পারে।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) বলছে, ২৬ মে পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি।

‘ইয়াস’ নামটি রেখেছে ওমান। ইয়াসের মানে হলো—হতাশা।

আবহাওয়াবিদ মো. শামসুদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘ইয়াস’ শুরুতে লঘুচাপ থেকে নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে আঘাত হানার আশঙ্কা করা হচ্ছে। ঘূর্ণিঝড়টি কোন কোন এলাকায় আঘাত হানতে পারে, তা আরও কয়েকদিন পর সুস্পষ্টভাবে জানা যাবে।

এদিকে, বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের ঘূর্ণিঝড় সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি পরবর্তী সময়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ২৬ মে নাগাদ উড়িষ্যা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে।

ইয়াসের গতিবিধি সম্পর্কে ভারতের আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে শনিবার একটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেই নিম্নচাপ পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে শক্তি সঞ্চয় করে পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। ঘূর্ণিঝড় ইয়াস ক্রমশ বাংলা-ওড়িশা উপকূলের অগ্রসর হবে। এরপর  ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে উপকূল এলাকায়।

ভারতের আইএমডির পূর্বাভাস অনুযায়ী, ইয়াস পশ্চিমবঙ্গে আঘাত না হেনে ঝড়টির ওড়িশা বা বাংলাদেশের দিকে চলে যাওয়ার আশঙ্কা আছে। প্রতিবেশী দেশটির আবহাওয়া দপ্তর প্রাথমিকভাবে জানিয়েছে, ওড়িশা থেকে বাংলাদেশের সুন্দরবন ও চট্টগ্রাম এলাকা পর্যন্ত ইয়াসের প্রভাব থাকতে পারে।

এরই মধ্যে ইয়াসের আগমনী বার্তায় পশ্চিমবঙ্গের প্রশাসনিক স্তরে তৎপরতা শুরু হয়েছে বলে জানা গেছে। পর্যাপ্ত পরিমাণে খাবার, পানীয় জল, ওষুধ মজুত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশেও এখন থেকে প্রস্তুতি গ্রহণের পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদ মো. শামসুদ্দিন আহমেদ।
বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ