35 C
আবহাওয়া
৯:০০ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ১৩ পেরিয়ে ১৪ বছরে বরিশাল বিশ্ববিদ্যালয়

১৩ পেরিয়ে ১৪ বছরে বরিশাল বিশ্ববিদ্যালয়


।। রবিউল ইসলাম।।

বিএনএ, ববি: কীর্তনখোলা ও খয়রাবাদ নদীর মোহনা কর্ণকাঠিতে গড়ে ওঠা বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) আগামীকাল (২২ ফেব্রুয়ারি) প্রতিষ্ঠার ১৪ তম বছর পালন করবে বিশ্ববিদ্যালয়টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে যাত্রা শুরু হওয়া বিশ্ববিদ্যালয়টি এবার ১৩ পেরিয়ে ১৪ বছরে পা রাখছে। এ উপলক্ষে বৃহস্পতিবার নানান কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দক্ষিণ বঙ্গের বাতিঘরখ্যত বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমে স্বমহিমায় ভাস্বর।

প্রতিষ্ঠার ১৩বছরে বিশ্ববিদ্যালয়টি এরই মধ্য নিজস্বতা তৈরি করে নিয়েছে। শিক্ষার্থীরা শিক্ষাজীবন শেষ করে জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে সাফল্যেরসাথে কাজ করে যাচ্ছে। তাদের সাফল্যে গর্বিত বরিশাল বিশ্ববিদ্যালয়।

ইতিহাসের পাতায় বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশালের মানুষের ত্যাগ, তিতিক্ষা আর সংগ্রামের ফসল বরিশাল বিশ্ববিদ্যালয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ৩

জানুয়ারি বরিশালের বেল’স পার্কের বিশাল জনসভায় ঘোষণা দেন, ঢাকার বাইরে পরবর্তী যে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হবে সেটি হবে বরিশালে। এর পরে নানা চড়াই উৎরাই পেরিয়ে ২০১০ সালের ১৬ জুন বরিশাল বিশ্ববিদ্যালয় সংশোধিত
আইন পাস হয়, ও পরবর্তী সময়ে প্রাথমিকভাবে বরিশাল জিলা স্কুলের পরিত্যক্ত
কলেজ ভবনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ২২ ফেব্রুয়ারি বরিশাল সফরে এসে দেশের ৩৩তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে “বরিশাল বিশ্ববিদ্যালয়” এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বরিশাল বিশ্ববিদ্যালয়-এর প্রকল্প পরিচালক প্রফেসর ড. মো. হারুনর রশীদ খানকে চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হয়। ২০১২ সালের ২৪ জানুয়ারি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ২০১২ সালের ২৪ জানুয়ারি ৪টি অনুষদের ৬টি বিভাগের আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ২০১১-১২ শিক্ষাবর্ষে ৬টি বিভাগে ৪০০ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়টি । বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ১০ হাজার শিক্ষার্থী , ২১০ জন শিক্ষক, ১২১ জন কর্মকর্তা এবং ১৫২ জন কর্মচারী। ”

অপরূপ সৌন্দর্য্যের লীলাভূমি

ঋতুভেদে প্রকৃতি যেমন নব নব রূপে সজ্জিত হয়, তেমনিভাবে ক্যাম্পাসের সৌন্দর্যও নব রূপে ফুটে উঠে। শরতে শুভ্র সাদা কাশফুল ছেয়ে যায় ক্যাম্পাস, বসন্তে পলাশ ফুলে রঙ্গিন হয়ে উঠে মুক্তমঞ্চের আঙ্গিনা,শীতে কুয়াশায় চাদর মুড়ি দেয় ক্যাম্পাস। পড়ন্ত বিকেলে ক্যাম্পাসে ডানা মেলে টিয়েপাখি, বন্য কবুতরের দল। শালিকের কিচিরমিচির, ভোলা রোডের নিসর্গ সৌন্দর্য্যে যেকোন মানুষকে এক মুহূর্তেই ভুলিয়ে দেয় নিঃসঙ্গতা। মুক্তমঞ্চে দলে দলে শিক্ষার্থীদের আড্ডা-গানে মুখরিত হয়ে উঠে, তালতলা, লন্ডন ব্রিজে প্রেমিকের প্রেম নিবেদনে প্রেমময় হয়ে উঠে ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের রয়েছে নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যবোধ। পহেলা বৈশাখ, ব্যাচডে, বিভিন্ন বিভাগ ডে’তে উৎসব আয়োজনে থাকে স্বাতন্ত্র্যবোধ, শিল্পবোধ পরিচয়। র‍্যাগিংমুক্ত, মাদকমুক্ত, ধূমপানমুক্ত এবং পরিবেশবান্ধব সবুজ ক্যাম্পাস হিসেবে সমাদৃত বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত অবস্থা

বিশ্ববিদ্যালয়ে ২৫টি বিভাগের জন্য রয়েছে ৬তলা বিশিষ্ট দু’টি অ্যাকাডেমিক ভবনসহ একটি একতলা বিশিষ্ট অতিরিক্ত ক্লাসরুম। `দুটি প্রশাসনিক ভবন, শিক্ষার্থীদের জন্য দু’টি ছাত্র ও দু’টি ছাত্রী হল। রয়েছে ভিসি বাংলো, শিক্ষকদের জন্য রয়েছে দুইটি ডরমিটরি, রয়েছে চারতলা বিশিষ্ট কেন্দ্রীয় লাইব্রেরি । লাইব্রেরিতে বর্তমানে বই ও জার্নালসহ প্রায় ১৮হাজার সংগ্রহ রয়েছে। লাইব্রেরি অটোমোশন সার্ভিস চালু করা হয়েছে যাতে সহজে শিক্ষার্থীরা লাইব্রেরি সুবিধা গ্রহণ করতে পারে। রয়েছে চারতলা বিশিষ্ট টিএসসি, রয়েছে শিক্ষার্থীদের চিকিৎসার জন্য মেডিকেল সেন্টার। দৃষ্টিনন্দন তিনতলা বিশিষ্ট মসজিদ, রয়েছে একটি মন্দির।

সাফল্য ও অর্জন

নেতৃত্ব, জ্ঞান বিকাশ, উদ্বাবন ও সৃজনশীলতার পরিচয়ে ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়টি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে গৌরবময় স্বাক্ষর তুলে ধরতে শুরু করেছে। শিক্ষার্থীরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সাফল্য বয়ে আনছে। সিঙ্গাপুরে অনুষ্ঠিত স্পাইক এশিয়া ফেস্টিভ্যাল অব ক্রিয়েটিভিটিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গোলাম রব্বানী। বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষার্থীরা কৃষি কাজে ব্যবহার উপযোগী ড্রোন উদ্ভাবন করেছে। অন্ধদের জন্য টকিং গ্লাস আবিষ্কার করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের ব্যবহারের জন্য তৈরি করেছে অ্যাপস, চালু করেছে অনলাইন রেডিও, ওয়েবসাইট বিভিন্ন জিনিস। উচ্চশিক্ষার জন্য আমেরিকা, চীন, ভারত, তুরস্কসহ ইউরোপের দেশগুলো থেকে সনামধন্য স্কলারশিপ নিয়ে পাড়ি জমাচ্ছে বিদেশে। পিছিয়ে নেই চাকরির বাজারেও । বরিশাল বিশ্ববিদ্যালয় বের হওয়া দক্ষ গ্রাজুয়েটরা দেশের বিসিএসসহ বিভিন্ন সরকারি বেসরকারি সেক্টরে নিজেদের স্বতন্ত্র অবস্থান গড়ে তুলেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আর্মি বিশ্ববিদ্যালয়সহ নিজ বিশ্ববিদ্যালয়েও, শিক্ষকতা করছে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রতিবার বইমেলায় বের হয় একাধিক শিক্ষার্থীর কাব্যগ্রন্থ, উপন্যাস। ২০২২ সালে সাহিত্যকর্ম ও মানবকল্যাণে অবদানের স্বীকৃতিস্বরূপ ইন্দিরা গান্ধী সাহিত্য পুরস্কার পান ববি শিক্ষার্থী মাকসুদ খান সোহান।

শিক্ষা ও গবেষণা

বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ২৫টি বিভাগে প্রতিবছর ১৫২০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। যুগের সাথে তালমিলিয়ে আগামীর বিশ্বকে নেতৃত্বদানে দক্ষ ও যোগ্য মানব গড়ার লক্ষ্য নিয়ে আধুনিক সব বিষয়ে পাঠদান দেওয়া হচ্ছে বিশ্ববিদ্যালয়টিতে। বিশ্ববিদ্যালয়ের ২১০ জন তরুণ শিক্ষক অত্যন্ত দক্ষতার সাথে পাঠদান দিয়ে যাচ্ছেন৷

একটি বিশ্ববিদ্যালয়ের পরিচিতি লাভ করে তার গবেষণাকর্মের মধ্য দিয়ে। দেশী বিদেশি বিভিন্ন স্বীকৃত জার্নালে প্রকাশিত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের গবেষণাকর্ম। বরিশাল বিশ্ববিদ্যালয়ও

গবেষণার কার্যক্রমের উপরে জোর দিচ্ছে। বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য শিক্ষকদের অনুদান প্রদান করে থাকে। বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য রয়েছে জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টার। বিশ্ববিদ্যালয়ে একটি রিসার্চ সেলও রয়েছে।

এছাড়াও শিক্ষক-শিক্ষার্থীরা অত্যন্ত পরিশ্রম ও দক্ষতার পরিচয়ে সরকারের বিভিন্ন গবেষণা অনুদানের জন্য মনোনীত হয়েছেন ১৪জন শিক্ষক। এবছরও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা অনুদান পেয়েছন বিশ্ববিদ্যালয়ের ১৪জন শিক্ষক। একইভাবে ২০২১ সালে বায়ো মেমব্রেন নিয়ে গবেষণা করে

আন্তর্জাতিক কনফারেন্সে বেস্ট পোস্টার অ্যাওয়ার্ড জেতে বরিশাল বিভাগের গবেষক দল।
২০২১ সালে ম্যাটেরিয়াল সায়েন্সে গবেষণা করার জন্য বিশ্বখ্যাত দি ওয়ার্ল্ড অ্যাক্যাডেমি অফ সায়েন্সেস’র রিসার্চ গ্র্যান্ট পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. রহিমা নাসরিন। গত ২১ থেকে ২৩ সেপ্টেম্বর ঢাকার বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস টেকসই উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ অর্জন করেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শোভন সাহা। বরিশাল বিশ্ববিদ্যালয়ে রয়েছে ওয়েববেইসড ভার্চুয়াল প্ল্যান্ট ম্যাপ। এ ওয়েবসাইটে ১৬০০ এর অধিক প্ল্যান্ট বিষয়ক ডাটা রয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্ল্যান্টের বিস্তারিত বর্ণনা রয়েছে এবং এ ডাটাগুলো উন্মুক্ত। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের কোন প্ল্যান্টের অবস্থান কোথায় তা সহজেই সনাক্ত করা যাবে যা বিভিন্ন গবেষণায় সহায়তা করবে।

উপাচার্যের বাণী

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু.দা) অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে বিশ্ববিদ্যালয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, “বিশ্ববিদ্যালয়টি তার শিক্ষা কার্যক্রম পরিচালনার মাধ্যমে গতিশীলভাবে এগিয়ে যাচ্ছে। একঝাঁক তরুণ-মেধাবী শিক্ষকমন্ডলী, মেধাবী শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিরলস পরিশ্রমে সুন্দর আগামীর প্রত্যাশায় এগিয়ে চলেছে বরিশাল বিশ্ববিদ্যালয়। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আমাদের এই বিশ্ববিদ্যালয় যেন নেতৃত্ব দিতে পারে সেই লক্ষেই আমরা এগিয়ে যাব।” উপাচার্য বলেন, এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে জাঁকজমকপূর্ণভাবে পালিত হবে, ইতিমধ্যে আমরা সকলের সহযোগিতায় প্রস্তুতি সম্পন্ন করেছি। প্রতিষ্ঠাবর্ষিকীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী, প্রাক্তন চেয়ারম্যান (প্রতিমন্ত্রী), বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও প্রাক্তন উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. গুলশান আরা লতিফা, সদস্য, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল। এবং উপস্থিত থাকবেন জিহাদুল কবির, বিপিএম, পিপিএম, পুলিশ কমিশনার, বরিশাল মেট্রোপলিটন পুলিশ।

বিএনএ/এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ