27 C
আবহাওয়া
৭:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বাংলা ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজির ব্যবহার নয় : আইনমন্ত্রী

বাংলা ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজির ব্যবহার নয় : আইনমন্ত্রী


বিএনএ, ব্রাহ্মণবাড়িয়া : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলা ভাষা অত্যন্ত সমৃদ্ধ ভাষা। আমাদের ভাষার মর্যাদা কমিয়ে আমরা ইংরেজি ব্যবহার করবো না।

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার আখাউড়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় আনিসুল হক এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ইংরেজি ভাষা ব্যবহারের সময় বাংলা ভাষা যেন প্রাধান্য পায় আমরা সেই চেষ্টা করে যাবো। আমি এমন কথা বলি না যে, আমরা ইংরেজি ব্যবহার করব না। কারণ সারা বিশ্বে চলতে হলে ইংরেজি ব্যবহার করতে হবে, কিন্তু আমরা আমাদের ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজি ব্যবহার করবো না। শহীদ দিবসে এটাই হোক আমাদের প্রত্যয়।

আইনমন্ত্রী বলেন, ১৯৪৮ সালে সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা আমাদের রাষ্ট্র ভাষা হবে এই দাবি জানিয়েছিলেন। ১৯৫২ সালে তিনি যখন কারাগারে ছিলেন, তখন বাংলা ভাষা রাষ্ট্রভাষার আন্দোলনে শরিক হয়ে তৎকালীন পাকিস্তান সরকারের পুলিশের গুলিতে সালাম, বরকত, জব্বারসহ আরও অনেকে নিহত হন।

তিনি বলেন, বাঙালি জাতির দাবির আন্দোলনের ইতিহাস, দাবি আদায়ের ইতিহাস রক্তের সাথে মিশে গেছে, ভাষার জন্য কোন জাতি রক্ত দিয়েছে এরকম নাই। ভাষা শহীদ, বীর মুক্তিযোদ্ধা, ৩০ লাখ মা বোন যারা স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞা জানাই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞা ও শ্রদ্ধা জানাই।

মন্ত্রী বলেন, আমরা ৫২ সাল থেকে অনেক দূর এগিয়ে এসেছি। জননেত্রী শেখ হাসিনা ২১ শে ফেব্রুয়ারিকে সারা বিশ্বে মাতৃভাষা দিবস হিসেবে সম্মান করার এবং স্বীকৃতি দেয়ার ব্যবস্থা করেছেন। এখন একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশে^ স্বীকৃতি পেয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের টনকি গ্রামের ভাষা সৈনিক মিয়া মো. মতিন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ