Bnanews24.com
Home » একুশের দিনে বইমেলার ভিন্নরূপ
জাতীয় টপ নিউজ সব খবর

একুশের দিনে বইমেলার ভিন্নরূপ

বিএনএ ডেস্ক, ঢাকা: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভিন্নরূপ দেখা গেছে বাঙালির প্রাণের অমর একুশে গ্রন্থমেলায়।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল আটটায় খুলে দেয়া হয় বইমেলার গেট। কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সবার গন্তব্য অমর একুশে গ্রন্থমেলা। দুপুরের আগেই বইমেলা প্রাঙ্গণে ঢল নামে লেখক, পাঠক আর দর্শনার্থীদের।

বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে বাংলা একাডেমিসহ সোহরাওয়ার্দী উদ্যানে বিস্তৃত বইমেলা। শহীদ দিবসের এই দিনে অনেকেই কালো-সাদা পোশাকে হাজির হন বইমেলায়। কালো-সাদায় এক অন্যরকম আবহ তৈরি হয় প্রাণের মেলায়।

পাঠকরা বলেন, ২১শে ফেব্রুয়ারি আমাদের পূর্বপুরুষ মাতৃভাষার জন্য জীবন দিয়েছেন। ভাষার জন্য জীবন দেয়া বিশ্বের ইতিহাসে বিরল। এমন দিনে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে বই মেলায় ঘুরে বই কেনা একটা ভিন্ন মাত্রা যোগ করে।

বিক্রেতারা জানান, বইমেলার পুরো মাস জুড়ে যা বিক্রি হয় তার বড় একটি অংশ বিক্রি হয় ২১শে ফেব্রুয়ারি। এবছর মেলার সময় কম হওয়ায় কাঙ্খিত বিক্রি নিয়ে সংশয়ে অনেক প্রকাশক। বলেন, বইমেলার সময় আরও কিছু দিন বাড়ানো হলে তাদের জন্য ভাল হতো।

তবে শুধু প্রকাশকদের বিক্রির জন্য নয়। ভাল পাঠক তৈরিতে বইয়ের মান উন্নত করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। বলেন, মেলায় প্রতিদিন অনেক বই আসছে তবে ভাল মানের বইয়ের সংখ্যা খুবই কম। প্রযুক্তির এই যুগে ভাল পাঠক তৈরিতে ভালমানের বইয়ের কোন বিকল্প নেই বলেও মন্তব্য করেন শিক্ষাবিদরা।

বিএনএ/ এ আর