24 C
আবহাওয়া
৩:৫৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমার, ভারত ও বাংলাদেশে ৫.৪ মাত্রার ভূমিকম্প

মিয়ানমার, ভারত ও বাংলাদেশে ৫.৪ মাত্রার ভূমিকম্প

চট্টগ্রামে মৃদু ভূমিকম্প অনুভূত

বিএনএ,ঢাকা : সারাদেশে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার(২১ জানুয়ারি)বিকালে ৪টা ১৩ মিনিটে এ ভূ-কম্পন অনুভূত হয়। এতে কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় নি।

রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪। ভারত-মিয়ানমার সীমান্তে ৫ দশমিক ৪ মাত্রার এ ভূমিকম্প আঘাত হেনেছে।বাংলাদেশেও এর প্রভাবে ভূমিকম্প অনুভূত হয়েছে । ১০-১২ সেকেন্ড স্থায়ী হয়েছিল এই ভূমিকম্প।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা-ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের ফালামে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৪। এর অবস্থান ছিল ভূপৃষ্ঠ থেকে ৫৬ দশমিক ৮ কিলোমিটার গভীরে।

এদিকে ভূমিকম্প অনুভূত হয় বন্দরনগরী চট্টগ্রামেও। এ নিয়ে চতুর্থবারের মতো চট্টগ্রামে ভূমিকম্প অনুভূত হয়েছে। গত বছরের ২৬, ২৭ ও ২৯ নভেম্বর চট্টগ্রামে রিখটার স্কেল ৬ দশমিক ১ এবং ৪ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের দায়িত্বরত কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, ভুমিকম্পের মাত্রা ছিলো ৫ দশমিক ৪। এটির উৎপত্তি মিয়ানমারের ফালাম নামক অঞ্চলে। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে আনন্দ বাজার পত্রিকা জানিয়েছে ভূকম্পে কেঁপে উঠল মিজোরাম। ভূমিকম্পের তীব্রতা অনুভূত হল উত্তরবঙ্গেও। রিখটার স্কেলে ভূকম্পের তীব্রতা ৫.৪। কোচবিহার, শিলিগুড়ি, জলপাইগুড়ি-সহ একাধিক জেলায় কম্পন অনুভূত হয়।

বিকেল ৩টে ৪২ নাগাদ ( ভারতীয় সময়) এই কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল মিজোরামের চম্পাই থেকে ৫৮ কিলোমাটির দক্ষিণ-পূর্বে। গভীরতা ভূপৃষ্ঠ থেকে ৬০ কিলোমিটার গভীরে।

এছাড়াও জলপাইগুড়ি, কোচবিহার, বালুরঘাট, মালদা সহ উত্তরবঙ্গজুড়েই কম্পন অনুভূত হয়। যদিও ভূমিকম্পে এখনও পর্যন্ত হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

Loading


শিরোনাম বিএনএ