30 C
আবহাওয়া
৬:২৩ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ইহুদিবাদ বনাম মানবতা

ইহুদিবাদ বনাম মানবতা

ইহুদিবাদ বনাম মানবতা

গাজায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরায়েলি নৃশংসতার সম্মুখীন হয়ে বিশ্ব আজ দুটি শিবিরে বিভক্ত হয়ে পড়েছে। একটি জায়োনিজমপন্থী এবং অপরটি জায়োনিজম বিরোধী। ইহুদিদের নিজস্ব ইসারায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনের নাম জায়োনিজম।

বর্তমান পশ্চিমা সরকারগুলো ইসরায়েলের নিপীড়নমূলক নীতি ও নৃশংসতাকে পূর্ণ ও নিঃশর্ত সমর্থন দিয়ে যাচ্ছে। ইসরায়েলপন্থী পশ্চিমা সরকারগুলি ফিলিস্তিনের সাম্প্রতিক ঘটনাবলী সম্পর্কে তাদের নাগরিকদের মতামতকে আমলে নিচ্ছে না। তারা জায়নবাদীদের সমর্থন করতে পছন্দ করে কিন্তু তাদের জনগণকে নয়। তবে, তারা জানে যে তাদের ইসরায়েলপন্থী অবস্থান অন্যান্য দেশের সাথে তাদের সম্পর্কের ক্ষতি হচ্ছে।

ইসরায়েলপন্থী প্রচারাভিযান সত্ত্বেও নিপীড়নমূলক নীতির নিন্দা

এমনকি তারা তাদের নিজ নিজ অভ্যন্তরীণ পরিবেশে এবং আন্তর্জাতিক প্ল্যাটফর্মে ইসরায়েলের নৃশংসতা নিয়ে আলোচনা করা বিষয়টিও এড়িয়ে চলছে। তারা জাতিসংঘের সাধারণ পরিষদ (UNGA) সহ যে কোনো রাজনৈতিক কর্তৃপক্ষের বৈধতা নিয়ে প্রশ্ন তোলে, যা নিরপরাধ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের অপরাধ নিয়ে প্রশ্ন তোলে।

যাইহোক, সমস্ত ইসরায়েলপন্থী রাজনৈতিক প্রচারাভিযান এবং মিডিয়া কভারেজ সত্ত্বেও, পশ্চিমা জনসাধারণের একটি বড় অংশ জোর দিয়ে ইসরায়েলি নৃশংসতার সমালোচনা ও বিরোধিতা করে চলেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডাসহ বিভিন্ন দেশের লাখ লাখ মানুষ ইসরায়েলের নিপীড়নমূলক নীতির নিন্দা জানাতে রাস্তায় নেমেছে।

পশ্চিমা সরকারগুলো নৃশংসতার বিরুদ্ধে নীরব

ইহুদিবাদী ইসরাইল তার সহযোগীদের অর্থাৎ পশ্চিমা দেশগুলোর সরকারগুলোর নিঃশর্ত সমর্থনে যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ এবং গণহত্যাসহ সব ধরনের অপরাধ করে চলেছে। যদিও ইসরায়েলি সরকার গাজা উপত্যকায় আবাসিক এলাকা, বাজার, হাসপাতাল, উপাসনালয় (মসজিদ এবং গীর্জা) এবং স্কুল (জাতিসংঘের স্কুল সহ) যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত করছে, ইসরায়েলপন্থী পশ্চিমা সরকারগুলি এতে নিঃশর্ত সমর্থন প্রদান অব্যাহত রেখেছে। ইহুদিবাদী শাসন। ইসরায়েলি বাহিনী যখন শিশু, নারী, আন্তর্জাতিক সাহায্য কর্মী এবং সাংবাদিকদের হত্যা করছে, তখন ইসরায়েলপন্থী পশ্চিমা সরকারগুলো এসব নৃশংসতার বিরুদ্ধে নীরব ভূমিকা পালন করছে।

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্বাধীনতা খর্ব

ইসরায়েলকে আরও হিংসাত্মক কর্মকাণ্ড থেকে বিরত করার পরিবর্তে, পশ্চিমা সরকারগুলি তাদের নাগরিকদের ইসরায়েলের নিপীড়নমূলক নীতি এবং নিরীহ ফিলিস্তিনিদের বিরুদ্ধে নৃশংসতার সমালোচনা করতে নিষেধ করে তাদের বাকস্বাধীনতা এবং স্বাধীনতার ঐতিহ্যগত মূল্যবোধ পরিত্যাগ করার চেষ্টা করছে। ইসরায়েলপন্থী সরকারগুলো শান্তিপূর্ণ বিক্ষোভের বিষয়ে নীরব থাকা প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠানের প্রধানদের শাস্তি দেওয়ার চেষ্টা করছে। পশ্চিমা দেশগুলোর কর্মকর্তারা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্বাধীনতা খর্ব করার চেষ্টা করছেন।

উদাহরণস্বরূপ, কিছু পশ্চিমা বিশ্ববিদ্যালয়ের প্রধানদের তাদের নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি এবং প্যালেস্টাইনপন্থী শান্তিপূর্ণ বিক্ষোভ বা অন্যান্য ধরণের প্রতিক্রিয়ার জন্য তাদের পদচ্যুতির মত শাস্তি দিয়েছে।

প্রো-জায়নিস্ট এবং অ্যান্টি-জায়নিস্ট

এসব বিবেচনা করলে সহজেই দেখা যায় যে বিশ্ব দুটি রাজনৈতিক শিবিরে বিভক্ত: প্রো-জায়নিস্ট এবং অ্যান্টি-জায়নিস্ট (পন্থী ফিলিস্তিনি)। ইহুদিবাদী শিবিরের সাথে তুলনা করে, যা মূলত পশ্চিমে কেন্দ্রীভূত, জায়নবাদী বিরোধী শিবিরটি সত্যিই বিশ্বব্যাপী এবং বৈচিত্র্যময়। জায়োনিস্টপন্থী শিবিরে বর্তমান নেতানিয়াহু সরকার গঠনকারী রাজনৈতিক দলগুলি, ইসরায়েলি রাজনৈতিক প্রতিষ্ঠানের সংখ্যাগরিষ্ঠ অংশ, বেশিরভাগ পশ্চিমা সরকার, কিছু উগ্র খ্রিস্টান দল যারা নিজেদেরকে ইহুদিবাদী বলে দাবি করে এবং অতি-জাতীয়তাবাদী এবং অতি-ডানপন্থী দলগুলিকে অন্তর্ভুক্ত করে।

জায়নবাদী বিরোধী (ফিলিস্তিনপন্থী) শিবিরে বেশিরভাগ দেশ (বিশেষত অ-পশ্চিমা রাষ্ট্র), মুসলিম জাতি, আরব জনগণ, বিশ্ব জনমত (পশ্চিমারা সহ) এবং ইহুদি জনগণের একটি ছোট অংশ (বিশেষ করে যারা পশ্চিমা দেশগুলিতে বাস করে)।

ইসরায়েল শুধু ফিলিস্তিনি নয়, লেবানন ও সিরিয়ার ভূমিও দখল করেছে

জায়োনিস্টপন্থী শিবিরকে তিনটি ভাগে ভাগ করা যেতে পারে: মতাদর্শগত জায়োনিস্ট (ইহুদি এবং খ্রিস্টান জায়োনিস্ট), মুসলিম বিরোধী (পশ্চিম এবং বিশ্বের অ-পশ্চিম উভয় অংশে), এবং বাস্তববাদী যারা ইসরাইলকে সমর্থন করে বিশেষ বস্তুগত সুবিধা (অর্থনৈতিক বা রাজনৈতিক লাভ)। একইভাবে, জায়োনিস্ট বিরোধী শিবিরকে কয়েকটি বিভাগে ভাগ করা যেতে পারে: ফিলিস্তিনি, আরব, মুসলিম এবং বৈশ্বিক জোট। ফিলিস্তিনি ও আরবরা মূলত ইহুদিবাদী বিরোধী কারণ জায়নবাদীরা তাদের ভূমি দখল করে আছে, শুধু ফিলিস্তিনি ভূমিই নয়, লেবানন ও সিরিয়ার অন্তর্গত ভূমিও।

যেহেতু মুসলমানরা আল-আকসা মসজিদ দখলের বিরোধিতা করে, যেটি সমস্ত মুসলমানদের একটি পবিত্র স্থান হিসাবে স্বীকৃত, তাই তারা জায়নবাদী বিরোধী হিসাবে অবস্থান করছে।

ইসরায়েল নিয়ে বিভক্ত বিশ্ব জোট

ইন্দোনেশিয়া থেকে কানাডা এবং রাশিয়া থেকে দক্ষিণ আফ্রিকা পর্যন্ত বিস্তৃত গ্লোবাল কোয়ালিশন দুটি গ্রুপে বিভক্ত। একদল মনে করে যে জায়োনিস্ট শিবির একটি ঐতিহ্যগত সাম্রাজ্যবাদী মানসিকতার প্রতিনিধিত্ব করে। অতএব, যেকোন সাম্রাজ্যবাদ বিরোধী বা উপনিবেশবাদ বিরোধী গোষ্ঠী ইহুদিবাদী বিরোধী সামাজিক আন্দোলন এবং রাজনৈতিক নেতারা ফিলিস্তিনিদের সমর্থন করে। বৈশ্বিক জোটের দ্বিতীয় অংশটি শুধুমাত্র মানবিক কারণে ইহুদিবাদী শিবিরের বিরোধিতা করে। ব্যক্তি এবং মানুষ যারা এখনও তাদের হৃদয়ে সমবেদনা আছে এবং ন্যায়বিচারে বিশ্বাসী তারা ফিলিস্তিনকে সমর্থন করে। তারা ফিলিস্তিনে নিরীহ শিশু, নারী, অসুস্থ ও বৃদ্ধদের গণহত্যা দেখতে চায় না।

সর্বোপরি, জায়নবাদী শিবিরের বিপরীতে, যা একটি অগভীর রাজনৈতিক উদ্দেশ্যকে প্রতিনিধিত্ব করে, বৈশ্বিক জোট মানবতা এবং সর্বজনীন মূল্যবোধের প্রতিনিধিত্ব করছে।

মূল : ডেইলি সাবাহ্ ।

মতামত /লেখক : মুহিতিন আতামান, আঙ্কারার সামাজিক বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন অধ্যাপক। তিনি SETA ফাউন্ডেশন দ্বারা প্রকাশিত ইনসাইট টার্কির প্রধান সম্পাদকও।

মতামতের জন্য সম্পাদক বা প্রকাশক দায়ি নন। প্রকাশিত বিষয়টি (Zionism vs. humanity)লেখকের একান্ত মতামত। স্বাধীন সংবাদপত্র হিসেবে বিএনএ সবধরণের মতামত প্রকাশ করে থাকে।

Loading


শিরোনাম বিএনএ