29 C
আবহাওয়া
৮:৩৬ পূর্বাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলকে সামরিক সহায়তা বন্ধের দাবিতে ওয়াশিংটনে বিক্ষোভ

ইসরায়েলকে সামরিক সহায়তা বন্ধের দাবিতে ওয়াশিংটনে বিক্ষোভ

protest in the US Capitol rotunda to call for a permanent ceasefire in Gaza and oppose a military aid package for Israel

বিশ্ব ডেস্ক : নিরীহ ফিলিস্তিনিদের হত্যা করতে ইসরাইলকে আর্থিক ও সামরিক সহযোগিতা না করতে, অবিলম্বে স্থায়ী যুদ্ধ বিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয়ের সামনে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

জেরুজালেম পোস্ট এক প্রতিবেদনে বুধবার(২০ ডিসেম্বর) জানায়, মঙ্গলবার বিক্ষোভকারীদের মধ্যে ৬০জনকে অবৈধভাবে প্রেসিডেন্ট ভবনে প্রবেশের দায়ে পুলিশ আটক করেছে।

ইউএস ক্যাপিটল পুলিশ জানিয়েছে, ইসরায়েলকে সামরিক সহায়তা বন্ধ করার পক্ষে এবং হামাসের সাথে দেশটির যুদ্ধে যুদ্ধবিরতির পক্ষে ওয়াশিংটন, ডিসির ইউএস ক্যাপিটল রোটুন্ডায় বিক্ষোভ করার দায়ে মঙ্গলবার কয়েক ডজন লোককে গ্রেপ্তার করা হয়েছে।

বিক্ষোভকারীরা “সহিংসতার জন্য অর্থায়ন বন্ধ করুন,” “সামরিকতা থেকে সরে আসুন – জীবনের জন্য বিনিয়োগ করুন” এবং “এখনই যুদ্ধবিরতি করুন” বলে চিৎকার করে “ইসরায়েলের অপরাধের জন্য আর ফান্ড নেই” বলে ফেস্টুন প্রদর্শন করেন। গাজা উপত্যকায় ইসরায়েলি বোমা হামলায় শিশুদের মৃত্যুর প্রতিবাদে তারা শিশুদের জুতাও প্রদর্শন করেছে।

এদিকে আল জাজিরা বুধবার(২০ডিসেম্বর) জানায়,

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে ব্যাপক বিমান ও মর্টার হামলা চালিয়ে মাত্র একদিনে গাজায় প্রায় ১০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরায়েল। আরও শতাধিক ব্যক্তি আহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার(২০ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে। যুদ্ধ শুরু হবার পর হতে এ নিয়ে গাজায় ১৯ হাজার ৬৬৭জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। যাদের বেশির ভাগ নারী ও শিশু।

আরব নিউজ একই দিন জানায়, জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে ৭ অক্টোবর থেকে পশ্চিতীরে ইসরায়েলি সেনা অভিযানে ৭০ শিশু সহ কমপক্ষে ২৭৮ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং স্থানীয় বন্দি অধিকার গোষ্ঠীগুলির মতে ৪ হাজার ৫২০ জনেরও বেশিকে আটক করা হয়েছে। ইসরায়েলী সৈন্য ও অবৈধ বসবাসকারী দখলদার ইহুদীদের হামলা, গুলিতে পশ্চিমতীরে ফিলিস্তিনিরা মারা যাচ্ছে। প্রতিদিন ইসরাইলী সৈন্যরা ফিলিস্তিনিদের বাড়ি, স্থাপনা গুড়িয়ে দিচ্ছে বুলডোজার দিয়ে এবং ইহুদিদের জন্য বরাদ্ধ করছে। প্রায় ৭৫ বছর ধরে পশ্চিমতীরসহ সমগ্র ফিলিস্তিন ভূমিতে জোরপূর্বক জমি দখল করে ইহুদিরা বসবাস করছে। অবৈধ রাষ্ট্র ইসরায়েল সার্বক্ষণিক সেনা প্রহরায় ইহুদিদের বসবাসে নিরাপত্তা দিচ্ছে এবং ফিলিস্তিনিদের ওপর দমন পীড়ন চালিয়ে যাচ্ছে।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ