30 C
আবহাওয়া
৬:২৪ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বৈশ্বিক সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র

বৈশ্বিক সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র


বিএনএ,  বিশ্বডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সাথে ইসরাইলের চলমান সংঘাত ঘিরে বিশ্বের বিভিন্ন প্রান্তে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় নিজেদের নাগরিকদের জন্য বৈশ্বিক সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে এই সতর্কতা জারি করা হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, বিশ্বের বিভিন্ন স্থানে উত্তেজনা, মার্কিন নাগরিক এবং স্বার্থের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা, বিক্ষোভ বা সহিংস কর্মকাণ্ডের সম্ভাবনা বৃদ্ধি পাওয়ায় নাগরিকদের জন্য এই বৈশ্বিক সতর্কতা জারি করা হয়েছে।

সতর্কবার্তায় বিশ্বজুড়ে মার্কিন নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দেওয়া হয়। বিশেষ করে বিদেশে মার্কিন নাগরিকদের ‘অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার’ পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

এর আগে, আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করার পর গত বছরের আগস্টে একই ধরনের সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র।

এদিকে ইসরায়েলের বিমান হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নিরাপত্তা বাহিনীর প্রধান জিহাদ মহেসিন নিহত হয়েছেন বলে জানিয়েছে আলজাজিরা। এ ছাড়া ইসরায়েলি হামলায় হামাসের সর্বোচ্চ নীতিনির্ধারণী পরিষদ পলিটব্যুরোর একমাত্র নারী সদস্য জামিলা আল-শান্তিও নিহত হয়েছেন বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যমটি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামলার পর ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করেছে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েল।

টানা প্রায় দুই সপ্তাহ ধরে ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নিহতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৪৭৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া ফিলিস্তিনের পশ্চিম তীরে নিহত বেড়ে দাঁড়িয়েছে ৬৫ জনে।

বিএনএ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ